ব্রহ্মপুত্র নদে ডুবে স্কুলছাত্র নিখোঁজ

প্রকাশিত: ১০:২২ অপরাহ্ণ, মে ৮, ২০২২

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি :
ঈদ পরবর্তী সময়ে ৯ স্কুলবন্ধু মিলে বেড়াতে গিয়েছিল ব্রহ্মপুত্রপাড়ে। আনন্দঘন মুহুর্তের এক পর্যায়ে পানি কম থাকায় সব বন্ধু মিলে নদীতে নামে তারা। কোমড়সম পানিতে হাটতে হাটতে হটাৎ বন্ধুদের মধ্যে তামিম নামে এক শিক্ষার্থী ডুবে যায়। তাকে উদ্ধার করতে চেষ্টা করে অপর বন্ধু মারজুক। সেও ডুবে যেতে থাকলে কাছাকাছি স্থানে একটি নৌকায় অবস্থান করা এক কিশোর মারজুককে উদ্ধার করতে সক্ষম হলেও নিখোঁজ হন তামিম। রোববার দুপুরে ওই ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের ত্রিশালের কানিহারী ইউনিয়নের বারইগাঁও এলাকায়।

স্থানীয় এলাকাবাসি ও পারিবারিক সূত্রে জানা গেছে, বালুর স্তর পড়ায় গত কয়েক মাস ধরেই কানিহারী ইউনিয়নের বারইগাঁও গ্রাম এলাকায় ব্রহ্মপুত্র নদে হাঁটু পানি। অনায়াসে হেঁটে হেঁটে পাড় হওয়া যায় নদী। সম্প্রতি ত্রিশালের অনেকেই বেড়াতে যান ওইস্থানে।

রোববার বেলা ১২ টার দিকে তামিম ও মারজুকসহ সরকারি নজরুল একাডেমির ৮ম শ্রেণির ৯ শিক্ষার্থী বেড়াতে যান ব্রহ্মপুত্র নদের পাড়ে। স্কুলের বাইরেও তারা খুব ঘনিষ্ঠ বন্ধু। পানি কম থাকায় গোসল করার লোভ সামলাতে না পেরে সাঁতার না জানলেও নদীতে নামেন তারা। আনুমানিক দুপুর পৌনে একটার দিকে নদীর মাঝখানে যেতেই গর্তে (স্থানীয় ভাষায়-কুড়ে) পড়ে ডুবতে থাকে তাসলিম আলম তামিম (১৪)। তাকে বাঁচাতে পানিতে ঝাঁপ দেয় তার বন্ধু মারজুক। ডুবে যেতে থাকে মারজুকও। ওই দৃশ্য দেখতে পান ঘটনাস্থলের কাছাকাছি স্থানে একটি নৌকায় অবস্থান করা স্থানীয় এক কিশোর। সে মারজুককে উদ্ধার করতে সক্ষম হলেও নিখোঁজ হন তামিম।

বন্ধুদের চিৎকার চেঁচামেচিতে স্থানীয়রা ছুটে এসে তামিমকে উদ্ধারের চেষ্টা চালাতে থাকলে খবর পেয়ে বিকেল তিনটার দিকে গফরগাঁও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কার্যক্রম শুরু করেন। ৪ ঘন্টা চেষ্টা চালিয়েও তামিমের মরদেহ উদ্ধার করা সম্ভব না হওয়ায় সন্ধ্যা ৭ টায় নদী থেকে উঠে আসেন ফায়ার সার্ভিস কর্মীরা।

নিখোঁজ স্কুলছাত্র তামিম ত্রিশাল পৌরশহরের দরিরামপুর ৪ নং ওয়ার্ডের বাসিন্দা মরহুম কাউসার আহমেদের ছেলে।

নদীতে নিখোঁজের ঘটনায় পাগলপ্রায় তামিমের চাচা কায়েস জানান, তামিমের জন্মের সময় মা দিলরুবা বেগমের মৃত্যু হয়। কয়েক বছর পর তার বাবাও ক্যান্সারে আক্রান্ত হয়ে পৃথিবী থেকে বিদায় নেয়। ভাই আর ভাই বৌয়ের পর আজ ভাতিজাকেও হারালাম।

গফরগাঁও ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার রাম প্রসাদ পাল জানান, আমরা খবর পেয়ে ৪ ঘন্টা উদ্ধার কার্যক্রম চালিয়েও তামিমের মরদেহের সন্ধান মেলেনি। কাল আবারো উদ্ধার অভিযান চালাবো।