দুর্গাপুরে প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হলো সরকারি পুকুর দখল

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২৩

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি :

নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ১নং ওয়ার্ডের সাধুপাড় এলাকায় সরকারি পুকুরে বালি ফেলে দখল নেয়ার অভিযোগ ওঠেছে উপজেলা যুবলীগ নেতা আঃ হান্নানের বিরুদ্ধে। প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে সরকারি পুকুর ভরাটের খবর পেয়ে ওই কাজ বন্ধ করলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ আরিফুল ইসলাম। এ ঘটনায় খুশি হলেন স্থানীয় বাসিন্দারা।

খোঁজ নিয়ে জানা যায়, এই জমিটি সরকারের ১নং খাস খতিয়ানভুক্ত সম্পত্তি। যার এসএ খতিয়ান- ১৬৭০ ও বিআরএস দাগ নং ৩০২৭, শ্রেণী পুকুর।

স্থানীয় বাসিন্দারা জানায়, সরকারি পুকুরটি ভরাটের ফলে বর্ষা মৌসুমে ওই ব্রীজের নীচ দিয়ে সাধুপাড়া এলাকার পানি নিস্কাশন বন্ধ হয়ে যাবে। গত কিছুদিন ধরে সরকারি ওই পুকুরে বালি ভরাট করে জমির শ্রেনী পরিবর্তনের মাধ্যমে পুকুরটি দখল করা হচ্ছে যা এলাকার জন্য ক্ষতিকর।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তিরা জানায়, এর আগেও যুবলীগ নেতা আঃ হান্নান সরকারি এই পুকুরটি বালি ফেলে ভরাট করে ঘর নির্মাণ করে দখলের চেষ্টা করছিল। ওই সময় তৎকালিন উপজেলা নির্বাহী কর্মকর্তার কঠোর পদক্ষেপের কারণে যুবলীগ নেতার দখল বানিজ্য বন্ধ হয়ে যায়।

এ নিয়ে পৌরসভা মেয়র আলহাজ¦ মাওলানা আব্দুছ ছালাম বলেন, পানি নিস্কাশনের জন্য এই পুকুরটি অতিব প্রয়োজনীয়। এ অবস্থায় সরকারি ভূমি রক্ষার দ্বায়িত্ব ভূমি কর্মকর্তা ও উপজেলা প্রশাসনের। আশা করছি সরকারি সম্পত্তি রক্ষায় তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন।

অভিযোগ বিষয়ে উপজেলা যুবলীগের সভাপতি আঃ হান্নান বলেন, আমি আমার জমিতে বালি ফেলছি। তবে আমার পাশের জমি নিয়ে আদালতে মামলা চলছে। এটা সরকারি জমি নয়।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ আরিফুল ইসলাম বলেন, পুকুর দখলের খবর পেয়ে তাৎক্ষনিক সরকারের ১নং খাস খতিয়ানভুক্ত সম্পত্তি দখল প্রক্রিয়া বন্ধ করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসান বলেন, বালি ভরাট করে সরকারি জমি দখলের ঘটনা জানা ছিলনা। খবর পাওয়ার মাত্রই দখল প্রক্রিয়া বন্ধের যথাযথ ব্যবস্থা গ্রহন করা হয়েছে।