মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে গড়ে তোলার প্রত্যয়ে ময়মনসিংহে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার পথচলা শুরু

সভাপতি এড. আবদুল মোত্তালেব লাল, সাধারণ স¤পাদক মো. আবুল কালাম আজাদ

প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২৩

মো. আবুল কালাম আজাদ :
সাহিত্য ও শিল্প-সংস্কৃতির চারণভূমি খ্যাত ময়মনসিংহে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার ময়মনসিংহ জেলা কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক অনুমোদিত বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা ময়মনসিংহ জেলা কমিটির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় কমিটির সভাপতি চিত্রনায়ক ডেনি সিডাক ও সাধারণ সম্পাদক সৈয়দ আব্দুল মতিন। সম্মিলিত সাংস্কৃতিক জোট, ময়মনসিংহের সদস্য সচিব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠক এড. আবদুল মোত্তালেব লাল সভাপতি এবং বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক ও বাংলাদেশ বেতার ময়মনসিংহ কেন্দ্রের উপস্থাপক মো. আবুল কালাম আজাদ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

কমিটির অপরাপর সদস্যের মধ্যে রয়েছেন সিনিয়র সহসভাপতি রবিন বরকত উল্যাহ, সহসভাপতি সাইফুল ইসলাম দুদু, সহসভাপতি লায়ন এড. আঃ রশিদ রতন, সহসভাপতি জিনাত রেহানা, সহসভাপতি রোকেয়া হোসেন, সহসভাপতি হার‘ন অর রশীদ, যুগ্ম সাধারণ সম্পাদক এম. এ হোসাইন বিনয়, যুগ্ম সাধারণ সম্পাদক এড. মাহবুব আলম মামুন, সাংগঠনিক সম্পাদক সাদিকুল ইসলাম সারোয়ার, সাংগঠনিক সম্পাদক (২) রমজান আলী রবিন, দপ্তর সম্পাদক আলমাস হোসেন শাজা, কোষাধ্যক্ষ ও অর্থ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন আকাশ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসিবুর রহমান তুষার, মহিলা বিষয়ক সম্পাদক দীপ শিখা খান, আইন বিষয়ক সম্পাদক এড. মেহেদী হাসান, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক খালিদ হাসান সম্রাট, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রূপক মানিক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক সাজেদুল হাছান সাজু, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আফরিন লামিয়া, ক্রীড়া ও শরীরচর্চা বিষয়ক সম্পাদক শহীদুল ইসলাম শহীদ, অনুষ্ঠান বিষয়ক সম্পাদক হিরক, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শাহীনুর আক্তার মিলি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. আবুল কালাম আজাদ খান, আপ্যায়ন বিষয়ক সম্পাদক কাজী ডলি। কমিটির কার্যনির্বাহী সদস্যের তালিকায় রয়েছেন এম. কে হক, সোহাগ রব্বানী, মো. আবুল বাশার, রাবিয়াতুল বুশরা জেরিন, ফারিয়া আফরিন অনন্যা, মাসুদ করিম, ইসরাত দৌলা ইমা, ঝোটন সাহা, সোহান মো. হানিফ, ওমর ফারুক, মনি পারভিন প্রমুখ।

নবাগত সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এড. আবদুল মোত্তালেব লাল সভাপতির প্রতিক্রিয়ায় বলেন, শিক্ষা সংস্কৃতি ও সাহিত্যের ঐতিহ্যবাহী জনপদ হিসেবে পরিচিত ময়মনসিংহ জেলার কোমলমতি শিশু কিশোরদের জন্য বহুমাত্রিক শিশু কল্যাণমূলক কার্যক্রমে অবদান রাখবে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা।

লাল মনে করেন, আজকের যে বাংলাদেশ তা অর্ধ দশক আগের বাংলাদেশের তুলনায় স¤পূর্ণ ভিন্ন এক বাংলাদেশ। আজকের বাংলাদেশ বদলে যাওয়া প্রগতিশীল এক বাংলাদেশের রূপ এবং বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর মশ্যে অন্যতম প্রতিযোগী দেশের কাতারে অবস্থান করছে। এদেশের মানুষ আজ অসম্ভবরকম আশাবাদী। নবাগত সভাপতি প্রত্যাশা করে বলেন, একটি সুস্থ সংস্কৃতির আদলে মানবিক ও সুদক্ষ জনগোষ্ঠী গড়তে হলে বর্তমান শিশুদের উর্বর মননশীল মনোজগতে মানবতার বীজ বপন করার সক্রিয় ভূমিকায় আমি আমার নিজেকে উৎসর্গ করতে চাই।
নবাগত সাধারণ সম্পাদক বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক ও বাংলাদেশ বেতার ময়মনসিংহ কেন্দ্রের উপস্থাপক মো. আবুল কালাম আজাদ তার প্রত্রিক্রিয়ায় বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা নান্দনিক চর্চায় যতবেশি ঝুঁকে পড়বে ততবেশি তারা শুধু পেশাজীবী হওয়ার পরিবর্তে পরিপূর্ণ মানুষ হওয়ার পথে এগিয়ে যাবে। বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা দেশের সাধারণ শিশু-কিশোর ও অটিস্টিক শিশুদের বুদ্ধিবৃত্তিক বিকাশ সাধনে ও মানবিক সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করবার কাজে দৃঢ় প্রতিজ্ঞ।

সাবেক এই বিতার্কিক মনে করেন, শিশু এক অপার বিস্ময়ের নাম। অভিভাবক সুলভ প্রীতি ভালোবাসায় শিশুদের মেধা মননের বিকাশ সাধনে আন্তরিকতার সাথে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাঙলায় অসংখ্য সোনার মানুষের পদাচারনায় মুখরিত থাকবে প্রতিক্ষণ। সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক স¤পাদক ও ময়মনসিংহ জেলা কমিটির সিনিয়র সহসভাপতি রবিন বরকত উল্যাহ তার প্রতিক্রিয়ায় বলেন, আগামীর সোনার বাঙলা বিনির্মাণে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা ইতিবাচক ভূমিকা রাখবে এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন ও আশা নিয়ে একটি স্বাধীন সার্বভৌম ঠিকানা নিশ্চিতকরণে তার নিজেকে উৎসর্গ করেছেন বঙ্গবন্ধু শিশি কিশোর মেলা সেই প্রত্যাশা পূরণে অবদান রাখবে। ময়মনসিংহের সকল সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে ও জাতির জনকের আদর্শে সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা বিতর্ক প্রতিযোগিতার আয়োজন, কবিতা আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা, নাটক, সঙ্গীত, নৃত্য সহ বিভন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ছাড়াও নেতৃত্ব গঠনে সাংগঠনিক কর্মশালার আয়োজনসহ বিভিন্ন সৃজনশীল কর্মকান্ড পরিচালনা করবে মর্মে নবাগত সভাপতি এড. আবদুল মোত্তালেব লাল ও সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ জানিয়েছেন।