গাজার সবচেয়ে বড় হাসপাতালে ভয়াবহ হামলা

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২৩

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম চিকিৎসাকেন্দ্র আল-শিফা হাসপাতালে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার (১০ নভেম্বর) চালানো এ হামলায় বহু ফিলিস্তিনি হতাহত হয়েছেন।

হাসপাতালের বহিঃর্বিভাগে হামলার ঘটনা ঘটেছে। গত মাসে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর এ হাসপাতালে নারী, শিশু ও বৃদ্ধসহ কয়েক হাজার মানুষ আশ্রয় নেন। সেখানেই হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তবে হামলায় নিহত ও আহতের সংখ্যা সঠিকভাবে জানা যায়নি। খবর রয়টার্স ও বিবিসি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, হামলায় শিশুসহ প্রাণ হারানো মানুষগুলো নিথর পড়ে আছে। আর আহত মানুষেরা ছটফট করছে। হাসপাতালে হামলার ব্যাপারে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনী কোনো মন্তব্য করেনি।

জানা গেছে, গাজার আল-শিফা হাসপাতালকে ইসরায়েলি সেনারা চারদিক দিয়ে ঘিরে রেখেছে। শুধু আল-শিফা নয়; গাজায় সবগুলো বড় হাসপাতালকেই ঘিরে রেখেছে ইসরায়েলি সেনারা। তারা দাবি করছে, হাসপাতাল, তার আশপাশ ও নিচে হামাসের সামরিক ঘাঁটি রয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল। এক মাসের বেশি সময় ধরে চলা এ হামলায় এখন পর্যন্ত প্রায় ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৬ হাজারের বেশি নারী ও শিশু। জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা ও দেশ ইসরায়েলকে যুদ্ধবিরতির আহ্বান জানালেও তাতে তারা কর্ণপাত করছে না। বরং পুরো গাজাকে ধ্বংস করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে তারা।