সংবিধানের আলোকে উপজেলা প্রশাসন পরিচালনার দাবীতে ময়মনসিংহে মতবিনিময়

প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

 স্টাফ রিপোর্টার :

সংবিধানের নির্দেশনায় ও আইনের আলোকে উপজেলা পরিষদ পরিচালনার দাবীতে ময়মনসিংহ উপজেলা পরিষদ এসোসিয়েশনের উদ্যোগে ময়মনসিংহ প্রেসকাবে মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিশিষ্টজনদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ময়মনসিংহ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বিভাগীয় উপজেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি আশরাফ হোসাইন, ফুলপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বিভাগীয় সাধারণ সম্পাদক আতাউল করিম রাসেল, হালুয়াঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা পরিষদ এসোসিয়েশন জেলা কমিটির সভাপতি মাহমুদুল হক সায়েম, গৌরীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও এসোসিয়েশনের জেলা সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন খান, ভালুকা উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, তারাকান্দা উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফজলুল হক, ফুলবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, ইশ্বরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, নান্দাইল উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হাসান জুয়েল, ধোবাউড়া উপজেলা চেয়ারম্যান ডেভিট রানা চিচিম, ফুলবাড়িয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্য্না পারভীন সুলতানা সহ উপজেলার ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) গন উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশন সভাপতি ও হালুয়াঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম।

লিখিত বক্তব্যে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত মুক্তিযুদ্ধে চেতনায় সম্বৃদ্ধ সাংবিধানিক নির্দেশনায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সনে আইন প্রবর্তন করেন। ২০১১ সালে উপজেলা পরিষদ আইন সংশোধন করা হয়েছে। এই আইনে ১৭টি বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও তাদের কার্যবলী উপজেলা পরিষদের নিকট হস্তান্তর করার বিধান রয়েছে। প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের ফলে আইনের নির্দেশনা এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একাধিক প্রজ্ঞাপন থাকার পরও এক যুগেও তার কার্যকর হচ্ছেনা।

মতবিনিময় সভায় তিনি আরো বলেন, প্রজ্ঞাপন দিয়ে কোন আইনকে রহিত করা যাবে না। এ সময়ে বক্তারা আপে করে বলেন, আমরা শুধু মুরগী মারার শালিশ ছাড়া আর কিছুই করি না। উপজেলা পরিষদ এসোসিয়েশনের উত্থাপিত ৫ দফা দাবি মেনে সংবিধানকে প্রতিষ্ঠিত করুন।

সংবিধান যেভাবে উপজেলা পরিষদকে চলতে বলেছে সেভােেব চলতে সহযোগীতা করুন। তিনি আরো বলেন, হয়তো আইনকে কার্যকর করুন নয়তো উপজেলা পরিষদ বিলুপ্ত করুন। উপজেলা পরিষদের নামে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বেতন-ভাতা, গাড়ি ব্যবহার, জ্বালানি সহযোগীতা ও বাড়ি ভাড়ার নামে মাসে মাসে টাকা খরচের প্রয়োজন নেই। তারা মনে করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যানদের নামে এই খরচ অযথা।

উপজেলা প্রশাসনের প্রজ্ঞাপন মানার দাবীতে ১৭ জানুয়ারী দেশের সকল জেলায় একযোগে জনপ্রতিনিধি, সাংবাদিক, বিশিষ্টজনদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। অনতি বিলম্বে সংবিধানের আলোকে উপজেলা প্রশাসনের কার্যক্রম পরিচালিত না হলে ২৭ জানুয়ারী সকাল ১০টায় জাতীয় প্রেসকাব চত্বরে মানববন্ধন কর্মসুচী পালিত হবে বলে ঘোষণা দেয়া হয়।