ময়মনসিংহে চরাঞ্চলের বিনামূল্যে বিনাধানের বীজ বিতরণ

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, জুন ২৫, ২০২১

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেছেন, বিনা উদ্ভাবিত বন্যা সহিষ্ণু, স্বল্পজীবনকালীন অধিক উৎপাদনশীল ধানের জাতসমূহ চরাঞ্চলের জমিতে চাষ করা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও পতিত থাকবে না।

সকালে নগরীতে চরাঞ্চলের দুই শতাধিক চাষির মাঝে দশ কেজি করে বন্যা সহিষ্ণু, আগাম ও উচ্চফলনশীল বিনাধান-১১, বিনাধান-১৬ এবং বিনাধান-১৭ বীজ বিতরণ কালে তিনি একথা বলেন। তিনি বলেন, ময়মনসিংহের চরাঞ্চলে চলতি আমন মৌসুমে আবাদের জন্য বিনামূল্যে কৃষকের মাঝে বিনাধানের বীজ বিতরণ করছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

বিনামূল্যে বীজ বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি বিনা পরিচালনা পর্ষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষক বান্ধব হওয়ায় চাষিরা বিনামূল্যে বীজ পাচ্ছে। স্বল্পমূল্যে সার ও কীটনাশক পাচ্ছে। প্রকল্প পরিচালক ড. শহিদুল ইসলাম বলেন, ময়মনসিংহে বিনাধানের আবাদ বাড়াতে প্রয়োজনে আরো বীজ বিতরণ করা হবে।

এসময় বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা সামিউল হক, আওয়ামী লীগের জেলা দপ্তর সম্পাদক আবু সায়িদ দীন ইসলাম ফকরুল, যুগ্ম-সম্পাদক মিরণ ও শহিদসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।