নান্দাইলে পাকা সড়কের কালভার্ট ভেঙে দুর্ভোগ চরমে

প্রকাশিত: ৮:৩৯ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২১

শাহ্ আলম ভূঁইয়া, নান্দাইল আঞ্চলিক অফিস :

ময়মনসিংহের নান্দাইলে চন্ডীপাশা ইউনিয়নের ধুরুয়া গ্রামের গাবতলী নামক স্থানে গুরুত্বপূর্ণ সড়কের একটি পুরাতন বক্স কালভার্ট ভেঙে এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। উপজেলা সদর থেকে সড়কটি শুরু হয়ে পার্শ্ববর্তী ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারোবাড়ি ইউপির সঙ্গে সংযোগ স্থাপন করেছে এ সড়কটি। এই
সড়ক দিয়ে চন্ডিপাশা ইউনিয়নের ধূরুয়া, খামারগাঁ, কূল ধুরুয়া, পার্শ্ববর্তী ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ী ইউনিয়নের খালবলা গ্রামের হাজার হাজার মানুষ প্রত্যেকদিন চলাচল করেন। এছাড়া নান্দাইল থেকে কেন্দুয়া উপজেলার সঙ্গে সহজ যোগাযোগ ব্যবস্থার সড়ক পথ এটি। কিন্তু কালভার্ট ভেঙে গর্ত সৃষ্টি হওয়ায় চরম বিড়ম্বনায় পড়েছেন তাঁরা।

স্থানীয়রা জানান,বিগত ছয় মাস ধরেই কালভার্টের দুই পাশের অংশ অল্প অল্প করে ভাঙতে শুরু করে। কয়েক দিনের ভারী বর্ষণে হঠাৎ দুই পাশের বড় অংশ ধসে পড়ে। এতে মারাত্মকভাবে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হয় এবং পথচারীরসহ সাধারণ মানুষ পড়েন চরম দুর্ভোগে। প্রায় সময় দুর্ঘটনায় পতিত হচ্ছে যানবাহন। এতে নষ্টা হচ্ছে গাড়ি, আহত হচ্ছেন গাড়ির যাত্রীসাধারণ।

সরেজমিন দেখা যায়,বক্স কালভার্টটির দুপাশে ভেঙে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তার মাঝের সামান্য অংশ দিয়ে ঝুঁকি নিয়ে পথচারীসহ যানবাহন চলাচল করছে। যে কোন সময় মাঝের জরাজীর্ণ অংশটুকুও ভেঙে বড় ধরনের দু্র্ঘটনার আশংকা করছেন স্থানীয় পথচারীসহ যানবাহনের চালক ও যাত্রীরা।

দেলোয়ার হোসেন ভূঁঞা কাঞ্চন নামে এক পথচারী বলেন, ঝুকি নিয়ে চলতে হচ্ছে আমাদের। ইজিবাইক চালক তাইজুল, রবিসহ অনেকেই গাড়িতে যাত্রী নিয়ে ঝুঁকিতে চলার কথা বলেন। রাতের আঁধারে ভাঙা কালভার্ট তাদের কাছে যেন মরণ ফাঁদ।

স্থানীয় ইউপি সদস্য হাসিম উদ্দিন জানান, বিষয়টি সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি। তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

উপজেলা প্রকৌশলী মো. আল-আমীন সরকার জানান, টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। খুব দ্রুতই কাজ শুরু হবে। তিনি ক্ষোভ ও আক্ষেপের সহিত বলেন, প্রথমে আমরা চলাচলের জন্য দুটি স্টিলের স্লাব দিয়েছিলাম। স্লাব বসানোর পরের দিনই এগুলো চুরি করে নিয়ে গেছে। এ বিষয়ে থানায় জিডিও করা হয়েছে।