যুক্তরাষ্ট্রের এ যেন রূপকথার নদী

প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের একটি জলাভূমির পানি হঠাৎ করেই উজ্জ্বল গোলাপি রং ধারণ করেছে। সেটি দেখতে এখন রূপকথার কোনো জলাশয়ের মতো দেখাচ্ছে। কর্মকর্তারা বলছেন, চরম খরার মধ্যে লবণের পরিমাণ বেড়ে যাওয়াই এমনটি হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন থেকে জানা গেছে, হাওয়াইয়ের মাওয়ির কিয়ালিয়া ন্যাশনাল ওয়াইল্ডলাইফ রেফিউজ হলো মাওয়ি দ্বীপের লোনাপানির জলাভূমিগুলোর একটি। গত ৩০ অক্টোবর হঠাৎ করেই গোলাপি রং ধারণ করে এ জলাভূমির পানি।

এর পেছনের কারণ জানতে জলের নমুনা পাঠানো হয় ইউনিভার্সিটি অব হাওয়াইয়ের সংশ্লিষ্ট গবেষণাগারে। নমুনা পরীক্ষার পর ধারণা করা হচ্ছে, পানির এই নতুন উজ্জ্বল গোলাপি রঙের কারণ হলো ‘হ্যালোব্যাকটেরিয়া’।

ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস সূত্রে জানা যায়, হ্যালোব্যাকটেরিয়া হলো এককোষী জীব, যা গ্রেট সল্ট লেক কিংবা ডেড সির মতো খুব লবণাক্ত পানিতে দেখা যায়। চরম পরিবেশে বাস করার ক্ষমতার কারণে ব্যাকটেরিয়াটিকে এক্সট্রিমোফাইল হিসেবে বিবেচনা করা হয়।

স্থানীয় বাসিন্দারা বলছে, কিয়ালিয়ার আক্ষরিক অর্থ ‘লবণের আবরণ’। আর মাউয়ির চরম খরার কারণে জলাভূমিটির লবণাক্ততা আসলেই স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে গেছে। ইউএস ড্রট মনিটর বলছে, পুরো দ্বীপটি বড় ধরনের খরার মধ্যে পড়েছে। কিয়ালিয়া পন্ড যে অঞ্চলে অবস্থিত, সেটিকেও চরম খরা এলাকা হিসেবে বিবেচনা করা হয়।

পশ্চিম মাউয়ি পর্বত থেকে ওয়াইকাপু খাল কিয়ালিয়া পুকুর বা জলায় পানি নিয়ে আসে। এই খালও চরম খরার এলাকা দিয়ে প্রবাহিত হয়। পুকুরে মিঠা পানির কম প্রবাহ থাকা জায়গাটিতে লবণের ঘনত্ব বেড়ে গেছে ও উজ্জ্বল বর্ণের হ্যালোব্যাকটেরিয়ার জন্য একটি চমৎকার আশ্রয় হয়ে উঠেছে।

মাউয়ি কাউন্টির প্রায় ৯০ শতাংশ এলাকা, যার মধ্যে অন্যান্য দ্বীপ রয়েছে, গুরুতর খরার মধ্যে রয়েছে। গত আগস্টে লাহাইনা এলাকায় ভয়াবহ দাবানলের পর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।