ত্রিশাল সড়ক জল আর কাঁদায় জলাশয়, ভোগান্তি চরমে

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২১

মতিউর রহমান সেলিম, ত্রিশাল, ময়মনসিংহ :
সড়ক মহাসড়ক ঘেঁষে দু’পাশে দখলসহ অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে মার্কেট ও দোকানপাট। বৃষ্টির পানি জমে জলাবদ্ধতায় সৃষ্টি হয়েছে অসংখ্য গর্ত। এতে ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বগার বাজার-মোক্ষপুর-কান্দানিয়া সড়কের সংযোগস্থলে জল কাঁদায় মানুষ ও যানবাহন চলাচলে চরম ভোগান্তি দেখা দিলেও দেখার যেন কেউ নেই।

উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের বগার বাজার চৌরাস্তা মোড় এলাকার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক হতে বগার বাজার-মোক্ষপুর সড়ক। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় ওই সড়কের পাশেই ইতিমধ্যেই গড়ে উঠেছে আকিজ গ্রুপের আকিজ সিরামিক ও দবির উদ্দিনসহ বেশ কয়েকটি শিল্প কারখানা। আবার পার্শ্ববর্তী ফুলবাড়িয়া উপজেলার আছিম-কান্দানিয়া সড়কের সংযোগস্থলও হচ্ছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বগার বাজার চৌরাস্তা মোড়।


ওই মোড় এলাকার সড়ক মহাসড়ক দখল করে স্থানীয় প্রভাবশালীরা গড়ে তুলেছেন মার্কেট ও দোকানপাট। অপরিকল্পিতভাবে গড়ে তোলা মার্কেট ও দোকানপাটের পাশদিয়ে রাখা হয়নি বৃষ্টির পানি নিষ্কাশনের কোন ড্রেনেজ ব্যবস্থা। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বগার বাজার চৌরাস্তা মোড় এলাকার কয়েক’শ মিটারে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতায় সৃষ্টি হয়েছে অসংখ্য গর্ত।

 

হাঁটুসম জল ও কাঁদায় শিক্ষার্থীসহ সাধারন মানুষের যাতায়াত এবং যানবাহন চলাচলে দেখা দিয়েছে চরম ভোগান্তি। প্রতিদিনই সিএনজি, রিকসা, অটোরিকসা কিংবা ভ্যান উল্টে আহত হচ্ছেন অনেকেই। গর্তে পড়ে বিকল হচ্ছে যানবাহন। পানির নিচে তলিয়ে নষ্ট হচ্ছে মহাসড়ক। দীর্ঘদিন যাবত ওই অবস্থা বিরাজমান থাকলেও দেখার যেন কেউ নেই।

ভোক্তভোগি অটোচালক আকরাম হোসেন, কালা মিয়া, মানিকসহ অন্যান্য চালকরা জানান, রাস্তা জমে থাকা পানির নিচে চোরাগর্তে গাড়ি উল্টে মালিককে জরিমানা দিতে হয়েছে। প্রায়ই গাড়ি মেরামতে টাকা খরচ করে খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে।

ইউএনও মোস্তাফিজুর রহমান জানান, সড়কের বেহাল অবস্থার কথা জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করে এসে, বিষয়টি সড়ক ও জনপথ বিভাগকে অবগত করেছি।

সড়ক ও জনপথের নিবার্হী প্রকৌশলী ওয়াহেদুজ্জামান জানান, আপাদত পাইপ দিয়ে সড়কের পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হচ্ছে।