ময়মনসিংহে লিঙ্গ সহিংসতা এবং বাল্য বিবাহরোধে স্থানীয় প্রশাসনকে উদ্বদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২০

স্টাফ রিপোর্টার : এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের যৌথ আয়োজনে কোভিড-১৯ অক্সফ্যাম রেসপন্স টু দ্যা প্যান্ডেমিক প্রকল্পের লিঙ্গ সহিংসতা এবং বাল্য বিবাহরোধে স্থানীয় প্রশাসনকে উদ্বদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৯ নভেম্বর বৃহস্পতিবার ময়মনসিংহ সিটি কর্পোরেশনের শহীদ শাহাবউদ্দিন মিলনায়তনে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের মেয়র মো: ইকরামুল হক টিটু।

এসময় মেয়র টিটু বলেন, সম্মলিত প্রচেষ্ঠায় লিঙ্গ সহিংসতা এবং বাল্য বিবাহরোধ প্রতিরোধ করা সম্ভব। সামাজিক মূল্যবোধ থেকে লিঙ্গ সহিংসতা প্রতিরোধ করতে হবে। সকল লিঙ্গের প্রতি সমান আচরন করতে হবে। আমাদেরকে চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবন্ধভাবে কাজ করতে হবে।

ফরেন মিনিষ্ট্রি অব নেদারল্যান্ড এবং অক্সফ্যামের সহযোগিতা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন এর সভাপতিত্বে কর্মশালার শুরুতে কোভিড-১৯ অক্সফ্যাম রেসপন্স টু দ্যা প্যান্ডেমিক প্রকল্পের প্রতিবেদন উপস্থাপন করেন এনজিও ফোরামের প্রকল্প সমন্বয়কারী সাওদা সুলতানা।

এসময় বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা উম্মে আফসারী, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার ফজলে রাব্বি, সিটি কর্পোরেশনের সমাজ কল্যাণ কর্মকর্তা লুৎফুর নাহার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এইচ কে দেবনাথ।

মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন সিটি কর্পোরেশন কাউন্সিলর মোস্তফা কামাল, মনোয়ার হোসেন, রোকসানা শিরিন, হামিদা পারভীন, মহানগর মহিলা আওয়ামীলীগের সভাপতি শামীমা চৌধুরী, সাংবাদিক নিয়ামুল কবির সজল, আনিছুর রহমান তনু (তনু হিজরা) প্রমুখ।

উল্লেখ্য: ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাথে যৌথভাবে এনজিও ফোরাম ময়মনসিংহ নগরীতে ফরেন সিনিষ্ট্রি অব নেদারল্যান্ড এবং অক্সফ্যামের সহযোগিতায় কোভিড-১৯ অক্সফ্যাম প্যান্ডেমিক টু দ্যা প্যান্ডেমিক শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এই প্রকল্পের আওতায় সিটি কর্পোরেশনের কোভিড-১৯ মহামারীতে জীবন ও জীবিকার বিপর্যস্ত বিপদাপন্ন জনগোষ্টিকে হাইজিন ম্যাটিরিয়ার এবং আর্থিক সহযোগিতা প্রদান, মানবাধিকার, জেন্ডার ভায়োলেন্স এবং বাল্যবিবাহ রোধ সম্পর্কে সচেতনতা সৃষ্টিসহ বিভিন্ন ধরনের কার্যক্রম রয়েছে।