তারাকান্দা উপজেলা ইনোভেশন শোকেসিংয়ে শ্রেষ্ঠ  ইউএনও’র উদ্ভাবন ” সবুজ পাঠশালা ‘

প্রকাশিত: ৯:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২৩
জনগণকে সেবা প্রদান সহজ ও ঝামেলামুক্ত করার বিষয়টিকে সামনে রেখে তারাকান্দা উপজেলায় উপজেলা ইনোভেশন শোকেসিং ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৩৭ টি সরকারি, বেসরকারি ও শিক্ষা  প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।
পরিদর্শন শেষে উপজেলা ইনোভেশন কমিটির সদস্যরা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত এর উদ্ভাবনী উদ্যোগ ‘সবুজ পাঠশালা’কে শ্রেষ্ঠ উদ্ভাবন হিসেবে নির্বাচন করেন।
২য় স্থান লাভ করে ১নং তারাকান্দা ইউনিয়নের উদ্ভাবনী উদ্যোগ ডিজিটাল হোল্ডিং  ট্যাক্স ম্যানেজমেন্ট সিস্টেম যেখানে হোল্ডিং এর মালিক অনলাইনে তার ট্যাক্স আদায় করতে পারবে, ৩য় স্থান অর্জন করে ৯নং কামারগাও ইউনিয়ন পরিষদের উদ্ভাবন টিসিবি প্রদান স্বচছ ও সহজীকরণ কার্ড যেখানে উপকারভোগীর ছবিসহ তথ্য সংযুক্ত থাকবে ফলে হয়রানি এবং দুর্নীতি রোধ সম্ভব হবে।
    ‘সবুজ পাঠশালা’ সম্পর্কে ইউএনও জানান, সবুজ পাঠশালা হলো  স্কুলের খেলার মাঠের বাইরে পরিত্যক্ত, অব্যবহৃত জায়গায় সবজি বাগান ও ফুলের বাগান। সবুজ পাঠশালায় মূলত স্কুল প্রাঙ্গণে পরিত্যক্ত বা অব্যবহৃত স্থানে বেড তৈরি করে মৌসুমী সবজি চাষের ব্যবস্থা করা হয়েছে। সবজির মধ্যে রয়েছে ঢেড়শ, বেগুন, মরিচ, লাল শাক, পুইশাকসহ বিভিন্ন জাতের সবজি ও মসলা জাতীয় ফসল। এছাড়াও রয়েছে ফুলের বাগান তৈরিকরণ এবং বিভিন্ন জাতের বৃক্ষরোপণ। উপজেলা শিক্ষা অফিস ও উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় সবুজ পাঠশালা এগিয়ে যাচ্ছে।  উপজেলা কৃষি অফিস সার, বীজসহ নেটিং ও সার্বিক পরামর্শ দিয়ে যাচ্ছে আর স্কুল কর্তৃপক্ষ বেড তৈরি সহ পরিচর্যার দায়িত্বে থাকবে।
   তিনি আরও বলেন, মূলত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন ‘এক ইঞ্চি’ জমিও অনাবাদি থাকবে না। বিজ্ঞানসম্মত এই উদ্যোগে খাদ্য নিরাপত্তার পাশাপাশি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক চিত্র বদলে যাবে। সবুজের সমারোহ স্বাভাবিকভাবে চিত্তকে প্রফুল্ল রাখবে, কর্ম ক্লান্তি দূর করবে, এছাড়াও শিশুদেরকে ছোট বেলা থেকেই চাষাবাদ বিশেষত বাড়ির আঙ্গিনায় চাষাবাদে আগ্রহী করে তুলবে। পাশাপাশি এসডিজি লক্ষ্যমাত্রা ২) ক্ষুধা মুক্তি ৩) সুস্বাস্থ্য ও কল্যাণ ৪) মানসম্মত শিক্ষা ৫) জলবায়ুর নেতিবাচক পরিবর্তন ও এর প্রভাব রোধ সংক্রান্ত লক্ষ্যমাত্রা সমূহ অর্জন করা সম্ভব। এছাড়াও শুধুমাত্র সবজি চাষ নয় বরং ফুলবাগান ও বৃক্ষ রোপনের মাধ্যমে দৃষ্টিনন্দন পরিচ্ছন্ন সবুজ পাঠশালা।
    ‘সবুজ পাঠশালার’ উদ্ভাবনী উদ্যোগটি বর্তমান সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’  প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রকৃতির নির্মল পরিবেশে বেড়ে ওঠা শিশুরা ‘সবুজ পাঠশালা’ ধারণাটি অংশগ্রহণ করার মধ্যে দিয়ে দায়িত্বশীলতা শৃংঙ্খলা বোধ, পরিশ্রম, পরিছন্নতা, সর্বোপরি দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার নির্যাসটুকু পাবে।
 ‘সবুজ পাঠশালা ‘ উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে তারাকান্দা উপজেলার প্রাথমিক  বিদ্যালয়ে নবজাগরণ সৃষ্টির স্বীকৃতিস্বরূপ উপজেলা ইনোভেশন কমিটি ‘সবুজ পাঠশালা’ উদ্যোগকে শ্রেষ্ঠত্বের মর্যাদা প্রদান করে।