ভালুকায় শ্রমিক অসন্তোষ : মহাসড়ক অবরোধ

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকা পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডে অবস্থিত গ্লোরী ডায়িং এন্ড টেক্সটাইল ফ্যাক্টরীতে বেতন বোনাসসহ বিভিন্ন দাবিতে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। ওই জেরে বুধবার (৯ ফেব্রুয়ারী) বিকেল থেকে রাত সারে ৭ টা পর্যন্ত ফ্যাক্টরীর ভেতর বিক্ষোভ কর্মসূচি পালন করে।

 

এঘটনায় শিল্পপুলিশ ঘটনাস্থলে গিয়ে মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে আশ্বাস দেয়া হলে শ্রমিকরা চলে যান। গতকাল বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারী) ফ্যাক্টরীর ভেতর প্রবেশে বাঁধা ও অভারটাইমের টাকা না দেয়ায় শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করেন। আন্দোলরত শ্রমিকরা জানান, ওই ফ্যাক্টরীতে ডায়িং, নিটিং ও গার্মেন্টসহ চারটি সেকশনে প্রায় ১০ হাজার নারী পুরুষ কাজ করছেন। শ্রমিকরা অভিযোগ করে বলেন, প্রতি মাসের ৭ তারিখে তাদের বেতন দেয়ার কথা কিন্তু ৯ তারিখ চলে গেলেও তাদেরকে বেতন দেয়া হয়নি। তাছাড়া, বোনাস, অভারটাইম থেকেও বঞ্চিত করা হচ্ছে। শ্রমিকদের শারীরিক সমস্যা দেখা দিলে ছুটি পাওয়া যায়না, ছুটি চাইলে গালাগাল করা হয়।

এসব দাবিতে বুধবার বিকেলে মিলের ভেতর বিক্ষোভ করার পর বৃহস্পতিবার বেতন দেয়া হয়। তবে সকালে কর্মস্থলে গেলে আন্দোলন করার অভিযোগে তাদেরকে ফ্যাক্টরীর ভেতর প্রবেশ করতে দেয়া হয়নি। তাই তারা সকাল ১০ টায় থানা মোড় এলাকায় আধা ঘন্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় মহাসড়কের দুই পাশে অন্যান্য যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানযটের সৃষ্টি হয়।

ভালুকা শিল্পপুলিশ ও ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আস্বাস দেয়া হলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। ময়মনসিংহ শিল্প জোন-৫ (ভালুকা অঞ্চল) এর অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) জাহাঙ্গীর আলম জানান, অভারটাইমের জন্য গ্লোরী ফ্যাক্টরীর শ্রমিকরা মহাসড়ক কিছুক্ষন অবরোধ করেছিলো। পরে তাদের দাবির বিষয়টি ফ্যাক্টরী কর্তৃপক্ষ মেনে নেয়ায় অবরোধ তুলে নেয়া হয়। ফ্যাক্টরীর জেনারেল ম্যানেজার (জিএম) প্রিতেস শাহা জানান, শ্রমিকদের বেতন দেয়া হয়েছে। তবে অভারটাইমের জন্য তারা আন্দোলনে যায়। অভারটাইমের টাকাও আজ কালের মধ্যে দিয়ে দেয়া হবে।