কর প্রদান সহজীকরণ ও অটোমেশন পদ্ধতি চালু করা হবে – এনবিআর চেয়ারম্যান

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২২

স্টাফ রিপোর্টার : ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে ময়মনসিংহ বিভাগের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার (১৩ মার্চ) সকালে ময়মনসিংহে জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জব্বার মিনায়তনে দি ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি আয়োজিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন আভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মনিম। এসময় তিনি বলেন, দেশের কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যে কর প্রদান সহজীকরণ ও অটোমেশন পদ্ধতি চালু করার পাশাপাশি করের আওতা আরো বৃদ্ধি করা হবে। সেই সাথে সহনীয় মাত্রায় কর আরোপের ব্যাপারেও চেষ্টা চলছে।

ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি ও এফবিসিসিআই এর সহ-সভাপতি মোঃ আমিনুল হক শামীম সিআইপি এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ড (কর নীতি) সদস্য শামস উদ্দিন আহমেদ।


ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, শেরপুর ও জামালপুরসহ ৫ জেলার ব্যবসায়ী নেতৃবেন্দর সাথে এই মতবিনিময় অনুষ্ঠানের সভাপতি ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মোঃ আমিনুল হক শামীম বলেন ভ্যাট ও ট্যাক্স আইন সহজীকরণ এবং উভয় করের হার কমাতে হবে। কর প্রদানে মানুষকে আরো বেশি উদ্বুদ্ধ করতে হবে। তিনি পাঠ্য পুস্তকের অষ্টত শ্রেনী থেকে দ্বাদাশ শ্রেণী পর্যন্ত ট্যাক্স ও ভ্যাট আইনের প্রয়োজনীয়তা বিষয়ে পাঠ্য পুস্তকে অর্ন্তভূক্ত করার জন্য অনুরোধ করেন। কর প্রদান ভীতি দূর করে করপ্রদান ব্যবস্থা সহজীকরণ সহ ব্যবসায়ীদের নানা স্বার্থ রক্ষার মাধ্যমে করের আওতা বৃদ্ধি মাধ্যমে আরো অধিক পরিমাণে কর আদায়ের নানা প্রস্তাবনা তুলে ধরেন আমিনুল হক শামীম।

ময়মনসিংহ বিভাগের স্থল বন্দরগুলোর সাথে ভারতের বাণিজ্য বৃদ্ধি, প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলগুলো দ্রুত প্রতিষ্ঠা করা, পর্যটন খাতের উন্নয়ন, কৃষির সার্বিক উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিকরণ, বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনসহ কর্মমূখি শিক্ষা বিস্তার, স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে সর্বাধুনিক ও মানসম্মত নানা রোগের বিশেষায়িত হাসপাতাল স্থাপন, ময়মনসিংহ শহর থেকে রেল লাইন স্থানান্তর, ঢাকা-জামালপুর পর্যন্ত ডাবল ও ডুয়েলগেজ রেললাইন স্থাপন করে দ্রুত গতির ট্রেন সার্ভিস চালুসহ উন্নত সড়ক ও রেলপথের যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলা এ অঞ্চলের সার্বিক উন্নয়নে ময়মনসিংহ চেম্বার সভাপতি মোঃ আমিনুল হক শামীম উপস্থাপিত একটি চমৎকার বক্তব্যকে স্বাগত জানিয়ে এনবিআর চেয়ারম্যান ওইসব যোক্তিক প্রস্তাবনা ও দাবীসমূহ বাস্তবায়নে ইতিবাচক সম্পতি জ্ঞাপন করেন।

ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি শংকর সাহা’র সঞ্চলনায় সভায় আরো বক্তব্য রাখেন কর অঞ্চল ময়মনসিংহের কর কমিশনার মোঃ ফজলুল রহমান, ময়মনসিংহ ট্যাক্সেস বার এসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট সাদিক হোসেন, জামালপুর চেম্বারের রেজাউল করিম, কিশোরগঞ্জ চেম্বারের মজিবুর রহমান, নেত্রকোণা চেম্বারের রঞ্জিত কুমার ও শেরপুর চেম্বারের মোঃ মাসুদ প্রমূখ। মতবিনিময় সভায় ময়মনসিংহ অঞ্চলের চেম্বার অব কমার্স এর নেতৃবন্দ ছাড়াও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।