কলকাতাস্থ “নেত্রকোণার সম্মিলণী’র”৫৩ তম বার্ষিক প্রীতি সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২২

বাবুল সাহা : কলকাতাস্থ “নেত্রকোণা সম্মিলনী’র” ৫৩ তম বার্ষিক প্রীতি সম্মেলন ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

২০ মার্চ রবিবার, উত্তর ২৪ পরগনার সুশোভিত মধ্যমগ্ৰাম উদয়রাজপুর নেতাজি সংঘ ক্লাব গৃহে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। কলকাতাস্থ নেত্রকোণা সম্মিলনী’র সভাপতি মানিক সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন , নেত্রকোণা সম্মিলনী’র আজীবন সদস্য, শিক্ষাবিদ, অবসরপ্রাপ্ত অধ্যাপক অমিতাভ দত্ত মজুমদার, বিশেষ অতিথি ছিলেন নেত্রকোণার ভূমিপুত্র সম্মিলণীর আজীবন সদস্য, বিশিষ্ট সমাজসেবী অমল মজুমদার এবং সম্মিলনীর সহ সভাপতি বিশিষ্ট সমাজসেবী প্রহল্লাদ দাস।
এ অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনায় ছিলেন সম্মিলনীর সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপিকা নন্দিতা ভাদুড়ী।


কর্মসূচীর মধ্যে ছিল সংগঠনের পতাকা উত্তোলন ও উদ্বোধন,প্রীতি বিনিময়, ক্রীড়া ও কুইজ প্রতিযোগিতা, সাধারণ সভা, অতিথি বরণ, গত সাধারণ সভার কার্যবিবরণী পেশ ও অনুমোদন, সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশ(২০১৯-২০২০), আয়-ব্যায়ের হিসাব পেশ ও অনুমোদন এবং দ্বি-বার্ষিক কার্যকরী সমিতির নির্বাচন, পুরস্কার বিতরণ।


সবার শুরুতে সংগীত পরিবেশন করেন সম্মিলণীর আজীবন সদস্য বাবুল সাহা নিতাই এর স্কুল পড়–য়া কন্যা ঈষা সাহা এবং সম্মিলনীর আজীবন সদস্য সম্প্রতি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে মিউজিকে মাষ্টারস সুদীপ পাল। সকলের সার্বিক সহযোগিতায় এবং অংশগ্ৰহনে সম্মেলন বাস্তবায়নের অগ্ৰণী ভূমিকায় ছিলেন সম্মি

লনীর সাধারণ সম্পাদক , অধ্যাপিকা পূণ্যরুপা ভাদুড়ী, সম্মিলনীর আজীবন সদস্য ও কোষাধ্যক্ষ পৃথ্বিশ শর্মা সরকার, মানস সরকার প্রমূখ।
উল্লেখ্য যে, বাংলাদেশ থেকে নেত্রকোণা সম্মিলনী’র উপদেষ্টা ,নেত্রকোনাস্থ ভাষাসৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমির প্রতিষ্টাতা ,অমাস(অর্থনৈতিক মানবিক উন্নয়ন সংস্থার) নির্বাহী পরিচালক ইকবাল হাসান তপু সম্মেলনের সফলতা কামনা করে টেলিকনফারেন্সে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।


আমেরিকা প্রবাসী , সম্মিলনীর আজীবন সদস্য মোহাম্মদ আবুল বাশার , বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি গান লিখেছেন। সেই গানটি কলকাতাস্থ শিশু শিল্পী ২য় বারের মত গানটি গেয়েছেন, সেই ধারনকৃত ভিডিওটি উপস্থিত সকলকে শোনানো হয়েছে।যা সকলের প্রশংসা কুড়িয়েছে। পরিশেষে, সম্মিলনীর দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এখানে নির্বাচনী আধিকারিকের দায়িত্ব পালন করেন, ফ্রিল্যান্স সাংবাদিক প্রসেনজিৎ দাস। নির্বাচন শেষে ১৮ সদস্য বিশিষ্ট একটি দ্বি-বার্ষিক কমিটি গঠিত হয়।

নির্বাচিত কমিটি দুই বাংলার মেলবন্ধনকে আরো সুদৃঢ় এবং দু’দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে ২০২৩ সালের ৫৪ তম সম্মেলন ৮ জানুয়ারি বাস্তবায়ন করার জন্য আশাবাদ ব্যাক্ত করেন।