ডায়রিয়া ঘণ্টায় ৬০ জনের বেশি রোগী ভর্তি হচ্ছে

প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২২

স্বজন ডেস্ক : ডায়রিয়ায় আক্রান্ত এত রোগী প্রতিদিন হাসপাতালে আসছে যে, তাদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছেন আইসিডিডিআর’বির চিকিৎসক-নার্সরা। সিট খালি না থাকায় প্রতিদিনই অনেক রোগী ফেরত যাচ্ছেন।

আইসিডিডিআরবি সংশ্লিষ্টরা বলছেন, তাদের হাসপাতালে সিট খালি নেই। সব সিটে রোগী আছে। হাসপাতালের বাইরে সাতটি তাঁবুতেও রোগীদের রেখে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এখন আর রোগীদের জায়গা দেওয়া যাচ্ছে না।

হাসপাতালের ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীরা সম্মিলিতভাবে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। সেবা দেওয়ার ব্যাপারে তাদের আন্তরিকতার কোনো ঘাটতি দেখা যায়নি।

আইসিডিডিআরবি সংশ্লিষ্টরা বলছেন, হাসপাতালে শয্যা খালি নেই। হাসপাতালের বাইরে সাতটি তাঁবুতেও রোগীদের জায়গা দেওয়া যাচ্ছে না। রোগীদের বেশিরভাগ শিশু ও বয়স্ক। তবে চিকিৎসাসেবা দেওয়ার বিষয়ে তাদের আন্তরিকতার ঘাটতি নেই।

ঢাকা মহানগর ও এর আশপাশের এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। ঘণ্টায় ৬০ জনের বেশি রোগী ভর্তি হচ্ছে আইসিডিডিআরবিতে। আইসিডিডিআরবির ৬০ বছরের ইতিহাসে এত রোগীর চাপ তারা দেখেনি। ফলে হাসপাতালের শয্যার চেয়ে রোগী বেশি হওয়ায় তাঁবু টানিয়ে ডায়রিয়া রোগীর চিকিৎসা দিচ্ছে আইসিডিডিআরবি। এখন সেখানে প্রায় ১৩০০ রোগী ভর্তি আছেন।

আইসিডিডিআরবি সূত্র বলছে, সারাবছর দৈনিক ৪০০ থেকে ৫০০ ডায়রিয়া রোগী এই হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। বর্ষা মৌসুম শুরু হওয়ার আগে রোগীর সংখ্যা কিছু বাড়ে। সাধারণত মার্চ মাসের শেষ সপ্তাহে রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকে। এপ্রিলের মাঝামাঝি সময় থেকে শেষ সপ্তাহে রোগী চূড়ান্তভাবে বাড়ে। কিন্তু এ বছর ব্যতিক্রম দেখা যাচ্ছে।