উন্নয়ন পরিকল্পনা মূলভিত্তি হচ্ছে নিখুঁত ও নির্ভূল পরিসংখ্যান- পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, মে ৯, ২০২২

মোঃ কামাল হোসেন : পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন যে কোন উন্নয়ন পরিকল্পনা মূলভিত্তি হচ্ছে নিখুঁত পরিসংখ্যান আর এই নিখুঁত পরিসংখ্যান করতে হলে নির্ভূল, পুর্বের চেয়ে ভালো একটি শুমারী ও গগনা করতে হবে। এ লক্ষ্যে সরকার দেশে নিখুত পরিসংখ্যান নিশ্চিত করার লক্ষ্যে ডিজিটাল জনশুমারী কার্যক্রম হাতে নিয়েছে। এটাকে বাস্তবায়নে সরকারী কর্মকর্তা কর্মচারী সহ সকলস্তরের জনগনের সহযোগিতায় কামনা করেছেন।

পরিকল্পনামন্ত্রী গতকাল সোমবার বিকেলে ময়মনসিংহ নগরীল শহীদ জব্বার মিলনায়তনে জনশুমারী ও গৃহগননা/২০২২ পাইলটিং কার্যক্রম ও কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার লক্ষ্যে জনশুমারী ও গৃহ গননা কর্মসূচী সম্পন্ন করার আহবান জানিয়েছেন। মন্ত্রী বলেন ১৯৭৪ সালে ১০ফেব্রুয়ারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আদমশুমারী উদ্ভোধন করেন।

জনশুমারীতে তথ্যদিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন প্রতিপাদ্য বিষয়ে ্য জনশুমারী ও গৃহ গননা কর্মশালায় বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ডঃ শাহানাজ আরেফিন, ময়মনসিংহ সিটি মেয়র ইকরামুল হক টিটু, অতিরিক্ত আইজিপি ও রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন উর রশিদ, মহাপরিচালক তাজুল ইসলাম, প্রকল্প পরিচালক দিলদার হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম পরিচালক মোঃ আক্তার হোসেন।

আগামী ১৫জুন/২০২২ থেকে জনশুমারী ও গৃহগননা হবে। মন্ত্রী জনশুমারীর উদ্দেশ্য ও লক্ষ্য বর্ণনা করতে গিয়ে বলেন এর মাধ্যমে সকল জনগোষ্ঠীর আর্থসামাজিক জনতাত্বিক বৈশিষ্ঠসমূহ নিরূপন ও জাতীয় স্থানীয় পর্যায়ে উন্নয়ন কর্মসূচী প্রণয়ন ও বাস্তবায়নে নিখুত তথ্য সরবরাহ নিশ্চিত করবে। মন্ত্রী পরে জনশুমারী কার্যক্রম ট্রায়েল পরিদর্শন করেন।