কালভার্ট নয় যেন মরণফাদ, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

শাহ্ আলম ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক, নান্দাইল থেকে:

কালভার্টটির দুই পাশ ভেঙে পড়েছে বেশ কিছুদিন আগে। এরপর দিনে দিনে বড় হয়েছে, কিন্তু ভাঙা অংশ সংস্কার হয়নি। দুর্ঘটনার ঝুঁকি নিয়ে চলাচল করছেন যাত্রীরা।

এই চিত্র ময়মনসিংহের নান্দাইল উপজেলা বীরবেতাগৈর ইউনিয়নের বীরকামট খালী উত্তর বাজার-টাওয়াইল বাজার সড়কের উপর স্থাপিত একটি কালভার্টের। বীরকামট খালী উত্তর ও খড়িয়া গ্রামের সংযোগস্থল প্রয়াত হাবিবুর রহমানের বাড়ির পাশের পাকা সড়কের মাথায় কালভার্টটির অবস্থিত।

সরেজমিন দেখা গেছে, কালভার্টটি দেবে গিয়ে দুইপাশ ভেঙে পড়েছে। এর দুইপাশের ঢালাই ধসে রড বের হয়ে আছে। সৃষ্টি হয়েছে দুটি বড় বড় গর্তের। ফলে ওই এলাকায় কয়েকটি’ গ্রামের লোকজনের চলাচল ও সাপ্তাহিক হাট বাজারে যানবাহন নিয়ে যাওয়া- আসার জন্য ওই কালভার্টটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এরই মধ্যেই ঝুঁকি নিয়ে চলছে বিভিন্ন যানবাহন।

ছাত্র-ছাত্রী, পথচারী ও যানবাহন ঝুঁকি নিয়ে চলছে। যেকোনো সময় পুরো কালভার্ট ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ঘটতে পারে দুর্ঘটনা। তাই দ্রুত কালভার্টটি পুনর্নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।তারা বলছেন এটি কালভার্ট নয়, যেন মরণফাঁদ।

এ সড়কে চলাচলকারী অটোরিকশা চালক মো.আবুল কালাম বলেন, ঝুঁকির মধ্যে আমরা গাড়ি চালাই। বিকল্প সড়কে অনেক সড়ক ঘুরে আসতে হবে, কি আর করব।

স্থানীয় স্কুল শিক্ষক মো.রুহুল আমিন বলেন, কালভার্টটি অনেক ঝুঁকিপূর্ণ। ছাত্র-ছাত্রীসহ আমাদের ঝুঁকি নিয়ে চলতে হয়। দ্রুত মেরামত করা না হলে এই কালভার্টে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

স্থানীয় বীরবেতাগৈর ইউপি চেয়ারম্যান মো. আব্দুল মতিন বলেন, কালভার্টটি আমি দেখেছি। এটি খু্ব ঝুঁকিপূর্ণ।এটি যেন দ্রুত নির্মাণ করা হয় সেটি উপজেলা প্রকৌশলীকে অবহিত করা হবে।

এলজিইডির উপজেলা প্রকৌশলী শাহবো রহমান সজিব বলেন,এটি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।