মেট্রোরেল চলবে ১০ মিনিট পরপর, ভাড়া ৬০ টাকা

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২২

স্বজন ডেস্ক : আগামীকাল বুধবার উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম মেট্রোরেল। উদ্বোধনের পরদিন থেকে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রীসেবা দিবে মেট্রোরেল। ১০ মিনিট অন্তর প্রতি যাত্রায় ২০০ জন করে যাত্রী বহন করবে একেকটি ট্রেন।

আজ মঙ্গলবার ঢাকার আগারগাঁও স্টেশনে সাংবাদিকদের প্রশ্নে এসব কথা জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দিয়াবাড়ির উত্তরা উত্তর স্টেশনে মেট্রোরেলের উদ্বোধন করবেন। তারপর প্রথম যাত্রী হয়ে ট্রেনে চেপে পৌঁছাবেন আগারগাঁও স্টেশনে।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্প সরকার বাস্তবায়ন করছে জাপানের সহযোগিতায়। এর মধ্যে উত্তরা উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত অংশের দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার।

এম এ এন ছিদ্দিক বলেন, যাত্রীরা যাতে মেট্রো রেলের সঙ্গে অভ্যস্ত হয়, সেজন্য শুরুর দিকে ২০০ জন করে যাত্রী নিয়ে চলবে ট্রেন। স্টেশনে ১০ মিনিট থেমে যাত্রী ওঠানামার কাজ করা হবে।

ডিএমটিসিএল জানিয়েছে, আপাতত সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। প্রতি মঙ্গলবার বন্ধ থাকবে ট্রেন চলাচল।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ছিদ্দিক জানান, সরাসরি চললে উত্তরা থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত সময় লাগবে ১০ মিনিট ১০ সেকেন্ড।

মেট্রোরেলের ভাড়া প্রতি কিলোমিটারে নির্ধারণ করা হয়েছে ৫ টাকা হারে; সেই হিসাবে প্রথম চালু হতে যাওয়া অংশে চলতে গুণতে হবে সর্বোচ্চ ৬০ টাকা।