ময়মনসিংহে ৪ শত মেগাওয়াট ক্ষমতার নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহে ৪০০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস এলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল নতুন একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক))দেয়া স্ট্যাটাজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিকভাবে অভিনন্দন জানিয়েছেন।

জেলা প্রশাসকের স্ট্যাটাজে জানা গেছে, সরকারের গঠিত সার্চ কমিটির প্রস্তাব অনুযায়ী ময়মনসিংহে নতুন ৪০০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস এলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

এই প্রকল্পটি স্থাপনের জন্য ১৫ থেকে ২০ একর জমির প্রয়োজন হবে। এতে কত টাকা ব্যায় হবে তা এখনো জানা যায়নি। কেন্দ্রটি নির্মানের জন্য ইতিমধ্যেই বেশ কয়েকটি জায়গা দেখা হয়েছে। বিদ্যুত কেন্দ্রটি নির্মান হলে ময়মনসিংহের শিল্প কারখানায় বিদ্যুত ঘাটতি আর থাকবে না।

একটি টারবাইন চলবে প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে, যেটি দিয়ে সর্বোচ্চ ২৭২ মেগাওয়াট বিদ্যুত উৎপাদিত হবে। দ্বিতীয় টারবাইনটি চলবে প্রথম টারবাইন থেকে নির্গত তাপের মাধ্যমে তৈরি হওয়া বাষ্প দিয়ে। সেটিতে উৎপাদিত হবে আরো ১৪০ মেগাওয়াট বিদ্যুত।