মেডিকেলের আদলে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, মে ১৩, ২০২৩

স্বজন ডেস্ক : আগামী বছর থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে এককভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) নামে একটি এজেন্সি। কোন পদ্ধতিতে এ এজেন্সি গঠন করা হবে সেই মতামত জানাতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। চলতি মাসের মধ্যে এ মতামত পাঠাতে বলা হয়েছে।

ইউজিসি সূত্রে জানা যায়, গত ৩ এপ্রিল দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একক পরীক্ষা নেওয়া ও ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠন বিষয়ে করণীয় নির্ধারণে সভার আয়োজন করা হয়। এটি বাস্তবায়নে সভায় একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর আলোকে ইউজিসির একজন সদস্যের নেতৃত্বে দেশের বড় বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধি, শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের রাখার প্রস্তাব করা হয়েছে। শিগগির এটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের অনুমোদনের পর আনুষ্ঠানিক কাজ শুরু করবে কমিটি। এ বিষয়ে মতামত জানাতে গত ৩০ এপ্রিল বিশ্ববিদ্যালয়গুলোতে চিঠি পাঠিয়েছে ইউজিসি। পরবর্তী এক মাসের মধ্যে এ মতামত পাঠাতে উপাচার্যদের অনুরোধ জানানো হয়েছে।

ইউজিসিতে আয়োজিত ওই সভায় শিক্ষামন্ত্রী বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব বিশ্ববিদ্যালয়ে কীভাবে একটি সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া যায়, সে বিষয়ে কথাবার্তা হচ্ছে। সমন্বিত একটি পরীক্ষা হবে, তবে বছরে সেটি একবার নয়, দুবার ভর্তি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।