ময়মনসিংহে পথশিশুদের জন্ম নিবন্ধন সহজ করার দাবী

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, জুন ১১, ২০২৪

স্টাফ রিপোর্টার : পথশিশুদের জন্ম নিবন্ধনে সরকারকে দ্রুত ও সময়োপযোগী পদপেক্ষ নেয়ার আহবান জানিয়েছেন ময়মনসিংহের এনজিও, সুশীল সমাজ ও ভুক্তভোগী পথশিশুরা। দুপুরে ময়মনসিংহে জন্ম নিবন্ধনকরণে পথশিশুদের সমস্যা, চ্যালেঞ্জ এবং করণীয় শীর্ষক মিডিয়া ক্যাম্পেইনে এ আহ্বান জানানো হয়। নগরীর কারিতাস মিলনায়তনে মিডিয়া ক্যাম্পেইনের আয়োজন করে কারিতাস ময়মনসিংহ অঞ্চলের আলোকিত শিশু প্রকল্প।
কারিতাস আঞ্চলিক পরিচালক অপূর্ব ¤্রং এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সিনিয়র সহকারি সচিব এস এম মাজহারুল ইসলাম, জেলা সমাজসেবা কর্মকর্তা তাহমিনা নাসরিন, কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাঈন উদ্দিন, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, সিটি কর্পোরেশনের স্থানীয় কাউন্সিলর হ্যাপী আক্তার, কারিতাসের এ্যাডভোকেসী অফিসার রবিউল আলম, ইউনিসেফের প্রতিনিধি সাব্বির আহমেদ, শিশু সুরক্ষা কমিটির সভাপতি অ্যাডভোকেট লিটন দাস, আলোকিত শিশু প্রকল্পের আউটরীচ অফিসার মুজিবুর রহমান, মাঠ কর্মকর্তা বিপাশা মানখিন। অনুষ্ঠানে শিক্ষক প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও পথশিশুরা উপস্থিত ছিলেন।
বক্তারা পথ শিশুদের নিয়ে গৃহীত সরকারের বিভিন্ন পদক্ষেপ, জাতীয় শিশু নীতিমালা, পথ শিশুদের জন্ম নিবন্ধন না থাকার ফলে ব্যাংক একাউন্ট, স্কুলে ভর্তি, পরিচয়হীন থাকার সমস্যাগুলো তুলে ধরেন। তারা পথশিশুদের মৌলিক চাহিদা ও জন্ম নিবন্ধন করে তাদের সম্পূর্ণ সুযোগ সুবিধা দেয়ার উপর গুরুত্ব আরোপ করেন। ক্যাম্পেইনে পথ শিশুদের প্রতিনিধি হিসেবে মো. রনি মিয়া, মানিক ও রিয়া আক্তার তাদের বাস্তব জীবনের বিভিন্ন সমস্যা তুলে ধরে।