কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্নাতক শেষ বর্ষের পরীক্ষা নেয়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি :
স্নাতক শেষ বর্ষের পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভকারী শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে চেয়ার টেবিলে অগ্নিসংযোগ করে বিক্ষোভ করেছে ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

লাগাতর অবস্থান কর্মসূচীর অংশ হিসেবে সোমবার সকাল ১১টা থেকে পৌনে একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থী প্রায় দুই ঘন্টা ধরে ওই বিক্ষোভ করে।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা জানায়, করোনাভাইরাসের সংক্রমনের শুরু থেকে সারা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। তবে সম্প্রতি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ পরীক্ষা নিতে শুরু করলেও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এখনো পরীক্ষা নেওয়ার ব্যাপারে কোন পদক্ষেপ নিচ্ছে না।

সোমবার সকাল ১১টা থেকে পৌনে একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে স্নাতক শেষ বর্ষের পরীক্ষা নেওয়ার দাবিতে প্রায় দুই ঘন্টাব্যাপি অবস্থান কর্মসূচী ও বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

 

বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে চেয়ার টেবিলে অগ্নিসংযোগ করে স্নাতক শেষ বর্ষের পরীক্ষা গ্রহনের দাবি জানায় তারা। পরে শিক্ষকদের আশ্বাসে বেলা পৌনে একটায় সোমবারের আন্দোলন স্থগিত করে শিক্ষার্থীরা।

আন্দোলনকারী বলেন, গতকাল রোববার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সভা ছিল। ওই সভায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহনের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। অথচ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে পরীক্ষা গ্রহন করেছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হুমায়ুন কবীর বলেন, করোনাভাইরাসের কারনে সরকারি ভাবে বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার নির্দেশনা থাকায় আমরা এতদিন পরীক্ষা নিতে পারিনি। শিক্ষার্থীরা যেহেতু পরীক্ষা দিতে ইচ্ছুক, আমরা ইউজিসির সঙ্গে কথা বলে গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলো নেওয়ার চেষ্টা করব।