বিশ্বকাপজয়ী কোচ যুক্ত হচ্ছেন নারী ক্রিকেট দলে

প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০

স্বজন ডেক্স : বিশ্বকাপজয়ী কোচ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জাতীয় দলের জন্য রবিনসনকে নিয়োগ দিচ্ছেন। মঙ্গলবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন বিসিবির নারী বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল।

 

তিনি বলেন, ‘ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক কোচকে আমরা নিয়োগ দিচ্ছি। আশা করছি জানুয়ারিতে জাতীয় দলের দায়িত্ব গ্রহণ করবেন তিনি। তার অভিজ্ঞতা এবং সাফল্য নিশ্চিতভাবেই আমাদের নারী ক্রিকেটারদের একধাপ এগিয়ে নেবে।’

৩ জানুয়ারি সিলেটে নারী দলের মাসব্যাপী ক্যাম্প শুরু হবে। শুরুতে থাকতে না পারলেও ক্যাম্প শুরুর পর রবিনসন দায়িত্ব গ্রহণ করতে পারেন। নাদেল বলেন, ‘তার সঙ্গে আমাদের চুক্তির কিছু কাজ বাকি আছে। সেগুলো সম্পন্ন হলে তিনি দেশে আসবেন। আশা করছি ক্যাম্পের মধ্যভাগ থেকে আমরা তাকে পাবো।’

দুইবার সাসেক্সকে কাউন্টি চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেওয়া কোচকে ইংল্যান্ড লায়ন্সের দায়িত্ব দেওয়ার পর দলটিকে নিয়ে মার্ক রবিনসন গেলেন দক্ষিণ আফ্রিকা সফরে। সেখানে অসাধারণ নৈপুণ্য দেখানোয় ২০১৫ সালের ১১ নভেম্বর ইংল্যান্ড নারী ক্রিকেট দলের দায়িত্ব দেওয়া হয়।

চ্যালেঞ্জ, লক্ষ্য একটাই, ২০১৭ সালে লর্ডসে উঁচিয়ে ধরতে হবে বিশ্বকাপের শিরোপা। দায়িত্ব গ্রহণের ১৮ মাসের মধ্যেই রবিনসন নিজের মেয়েদের নিয়ে করলেন বিশ্বকাপজয়। লর্ডসে ভারতকে হারিয়ে ইংল্যান্ড জেতে বিশ্বকাপ। দুই বছর পর তার মেয়েরাই খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে না পারলেও শেষ কয়েক বছরে রবিনসনের অধীনে ইংল্যান্ড নারীরা হয়ে উঠেন দূর্বার, অপ্রতিরোধ্য।

কোচিং ক্যারিয়ার সমৃদ্ধ হলেও খেলোয়াড়ী জীবন কেটেছে ঘরোয়া ক্রিকেটেই। ১৯৯৭ থেকে ২০০২ পর্যন্ত সাসেক্সের হয়ে খেলেছেন রবিনসন। এর আগে খেলেছেন ইয়র্কশায়ার, নটিংহ্যাম ও ক্যান্টারবুরিতে।