হালুয়াঘাটে গাছের সাথে শত্রুতা ২শতাধিক গাছ কর্তনের অভিযোগ

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, জুন ৫, ২০২১

এম.এ খালেক, হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি :

ময়মনসিংহের হালুয়াঘাটে গাছের সাথে শত্রুতা করে ২শতাধিক ইউকিলিক্টার সাদা গাছ কর্তনের অভিযোগ উঠেছে মাজাহারুল হান্নান ফরিদপুরী নামক এক ব্যক্তির বিরুদ্ধে। উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের কড়াইতলী গ্রামে এ ঘটনাটি ঘটে।

স্থানীয় এলাকাবাসী জানায়, আব্দুর রহমান বাংলাদেশ সরকারের বনবিভাগের জমি বন্দোবস্ত নিয়ে দীর্ঘদিন যাবত বৃক্ষ রোপন করে আসছে। হঠাৎ দিন দুপুরে মাজাহারুল হান্নান ফরিদপুরী লোকজন নিয়ে জমিটি বেদখল করতে প্রায় ২শতাধিক ইউকিলিক্টার সাদা গাছ কর্তন করেন। এ ঘটনায় এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

সরেজমিনে জানা যায়, কড়াইতলী গ্রামের জাবেদ আলীর পুত্র আব্দুর রহমান বাংলাদেশ সরকারের বনবিভাগের জমি বন্দোবস্ত নিয়ে দীর্ঘদিন যাবত বৃক্ষ রোপন করে আসচ্ছেন। গত বুধবার দিন একই এলাকার মাজাহারুল হান্নান ফরদপুরী অবৈধ ভাবে জমিতে প্রবেশ করে জমিতে থাকা ২শতাধিক ইউকিলিক্টার সাদা গাছ কর্তন করে দেশীয় জাতের আম ও বড়ই গাছের চাড়া রোপন করে জমিটি দখলে নেওয়ার চেষ্টায় লিপ্ত রয়েছে।

কড়াইতলী গ্রামের ভুক্তভোগী আব্দুর রহমান জানান, তিনি জীবন জীবিকার জন্য রাজধানীতে কাজ করেন। গাছ কাটার খবর পেয়ে এলাকায় আসেন । দীর্ঘদিন যাবত তার বন্দোবস্ত নেওয়া ২ একর ভূমি বেদখল করতে গাছের সাথে শত্রুতা করে ২শতাধিক ইউকিলিক্টার সাদা গাছ কেটে জমিটি দখল করার জন্য লিপ্ত রয়েছেন মাজাহারুল হান্নান ফরিদপুরী। এ ঘটনায় তিনি শাস্তি দাবী করেন।

জমিটি তার নিজের দাবী করে গাছ কর্তনকারী মাজাহারুল হান্নান ফরিদপুরী বলেন, এই জমি নিয়ে স্থানীয় ভাবে একাদিক সালিশ সম্পন্ন হয়। কিন্তু আব্দুর রহমান জমিটি বুঝিয়ে না দেওয়ায় তিনি গাছ কর্তন করে জমিটি তার দখলে নেয়।

এ বিষয়ে হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হাসান বলেন, ঘটনাটি তিনি শুনেছেন। এ বিষয়ে অভিযোগ পেলে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।