বাকৃবির জনসংযোগ ও প্রকাশনা দফতরের সাবেক পরিচালক দেওয়ান রাশীদুল হাসান আর নেই

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২১

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় জনসংযোগ ও প্রকাশনা দফতরের অবসরপ্রাপ্ত সাবেক পরিচালক, বিশিষ্ট জনসংযোগবিদ দেওয়ান রাশীদুল হাসান রবিবার রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র, ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার বয়স হয়েছিল ৭১ বৎসর।
মরহুমের জানাজা শনিবার বাদ যোহর বাকৃবি শেষমোড় গোরস্থান সংলগ্ন মসজিদে এবং দাফন এখানেই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতির সাধারণ সম্পাদক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাশিদুল হাসান পড়ালেখা শেষ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রকাশনা অফিসার হিসেবে যোগ দেন, এরপরে ১৯৮৩ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগে সহকারী পরিচালক হিসেবে যোগ দেন এবং ২০১০ সালে পরিচালক ( জনসংযোগ) হিসেবে অবসর নেন। তিনি সর্বপ্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিচালক পদ সৃষ্টি করেন অনেক কাঠখড় পুড়িয়েছে।

পরবর্তীতে কৃষি বিশ্ববিদ্যালয়ের দৃষ্টান্ত অনুসরণ করে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও জনসংযোগ বিভাগে পরিচালক পর্যন্ত পদোন্নতির ক্ষেত্র তৈরি হয়। তিনি পাবলিক রিলেশন্স এর উপর বাংলাদেশে সর্বপ্রথম পি এইচ ডি ডিগ্রীলাভ করেন। ভারতের আসাম বিশ্ববিদ্যালয় হতে তিনি এ ডিগ্রি লাভ করেন।

মরহুমের রুহের মাগফেরাত কামনা করে এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান। শোকবার্তায় তিনি মরহুমের রূহের মাগফেরাৎ কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতি (বাপাজস) সভাপতি মো: আবুল কাসেম শিখদার ও সাধারণ সম্পাদক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু স্বাক্ষরিত এক শোকবার্তায় বলেন, তাঁর মৃত্যুতে বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতি গভীর শোক প্রকাশ করছে। তিনি জনসংযোগ পেশায় একজন একনিষ্ঠ কর্মী ছিলেন। মৃদুভাষী অমায়িক সজ্জন জনাব হাসান বিপিআরএ এর সাথে নিবিড় সংযুক্ত ছিলেন। তাঁর মৃত্যুতে আমরা একজন মহীরুহ হারালাম।

তার বিদেহী আত্মার প্রতি মাগফেরাত কামনা করে মনিরুজ্জামান টিপু, জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ জনসংযোগ সমিতি লিখেছেন বাংলাদেশ জনসংযোগ সমিতির তিনি একজন নিবেদিতপ্রাণ কর্মী ছিলেন। বাংলাদেশ জনসংযোগ সমিতির প্রায় প্রতিটি অনুষ্ঠানে ময়মনসিংহ হতে অংশ নিতে চলে আসতেন। জনসংযোগের বিকাশে তার অসামান্য অবদান ছিল। তার মৃতুতে আমরা একজন বটবৃক্ষ, একজন অভিভাবককে হারালাম। সত্যিই আজ বাকরুদ্ধ। বাংলাদেশ জনসংযোগ সমিতি তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

বাংলাদেশ জনসংযোগ সমিতির সাবেক সভাপতি মির্জা তারেকুল কাদের এক শোকবার্তায় বলেন, জনসংযোগ পেশার বিকাশে দেওয়ান রাশীদুল হাসান ভাইয়ের অবদান অসামান্য। পেশার প্রতি ছিলেন নিবেদিত প্রাণ। আল্লাহ যেন তাকে জান্নাতুল ফেরদৌস নসিব করেন।

বাংলাদেশ জনসংযোগ সমিতি (বিপিআরএ)-এর সাধারণ সম্পাদক মনিরুজ্জান টিপু গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতির সাধারণ সম্পাদক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় জনসংযোগ ও প্রকাশনা দফতরের অবসরপ্রাপ্ত সাবেক পরিচালক, বিশিষ্ট জনসংযোগবিদ দেওয়ান রাশীদুল হাসান ছিলেন একজন আপদমস্তক দক্ষ জনসংযোগবিদ। পেশার প্রতি তিনি যত্নবান ,দায়িত্বশীল অত্যন্ত দক্ষ অমায়িক ভালো মানুষ ছিলেন।

বদরুল হায়দার চৌধুরী, রিজিওনাল ডিরেক্টর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এক শোকবার্তায় বলেন, দেওয়ান রাশীদুল হাসানের মৃত্যুতে অত্যন্ত ভাল মানুষ, জ্ঞানী ও উঁচু মানের একজন জনসংযোগবিদকে আমরা হারালাম।

বাকৃবির অবসরপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এবং ওয়াসার সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রহমতুল্লা শোক জানিয়ে লিখেছেন, তিনি খুব ভাল মনের একজন মানুষ ছিলেন। তাঁর বাবাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর ছিলেন। সুখে -দুঃখে বিশ্ববিদ্যালয়ে আমরা সর্বদা একসাথে ছিলাম।
মহান রাব্বুল আলামিন তাঁকে বেহেশত নসীব করুন। -আমিন।