সচেতনতায় এবং সতর্কীকরণে সিসি টিভি ফুটেজ নিয়ে দোকানে মসিকের অভিযান

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২১
স্বজন ডেক্স : বর্জ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধিতে এবং বর্জ্যকে চোখের আড়ালে রাখতেএবছর ফেব্রুয়ারী মাস থেকে রাত্রিকালীন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চালু করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু ।
এতে শুধুমাত্র সন্ধ্যা থেকে রাত ১০ টার মধ্যে নির্দিষ্ট স্থানে বর্জ্য ফেলার জন্য নির্ধারণ করা হয়। কিন্তু অনেকেই দিনের বেলা এবং ডাস্টবিনের বাইরে আবর্জনা ফেলছিলেন। আর তা প্রতিরোধে সম্প্রতি শহরের মূল ৫০ টি পয়েন্টে সিসি ক্যামেরা বসানো হয়েছে।
সোমবার দুপুরে ল্যাপটপে সেসব সিসি ক্যামেরার ফুটেজ নিয়ে নতুনবাজার, মেছুয়াবাজার এবং স্বদেশীবাজার এলাকার যে সব দোকানদার দিনের বেলা এবং নির্ধারিত স্থানের বাইরে আবর্জনা ফেলেছেন তাদেরকে সতর্ক ও সচেতন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুর রহমান।
এ সময় তিনি মেছুয়া বাজার, স্বদেশীবাজার কাঁচাবাজার এবং নতুন বাজারের ব্যবসায়িক নেতৃবৃন্দের সাথে আলাপ করেন এবং সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, সকলের সচেতনতা এবং সহযোগিতা ছাড়া শহরকে পরিচ্ছন্ন এবং বর্জ্যমুক্ত রাখার চ্যালেঞ্জ মোকবেলা সম্ভব না। সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মোঃ ইকরামুল হক টিটু শহরকে পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। আমরা তার বাস্তবায়ন করে যাচ্ছি। একটি পরিচ্ছন্ন এবং নির্মল দিনের জন্য রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই। আমাদের সকলের সচেতনতায় এ কার্যক্রমের সফল হলে শহর আরো বর্জ্যমুক্ত এবং পরিচ্ছন্ন হয়ে উঠবে।
মোঃ আরিফুর রহমান আরো বলেন, সিসি টিভি ফুটেজে কে কখন কোথায় ময়লা ফেলছে তা আমরা দেখতে পাচ্ছি। আমরা প্রাথমিকভাবে সকলকে সচেতন করার উদ্দেশ্যে সতর্ক করছি। কিন্তু পরবর্তীতে কেউ অন্যথা করলে তা আইনের আওতায় আনা হবে।
এ সময় বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মহব্বত আলীসহ সিটি কর্পোরেশনে অন্যান্য কর্মকর্তা কর্মচারিগণ এবং বাজার কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।