বিশ্বসেরা রিয়াল মাদ্রিদ, পঞ্চমবার জিতলো ক্লাব বিশ্বকাপ

প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৩

ক্রীড়া ডেস্ক : বিশ্ব ফুটবলের অবিসংবাদিত রাজা এখন রিয়াল মাদ্রিদই। আবারও নিজেদের প্রমাণ করলো তারা। পঞ্চমবারের মতো ক্লাব বিশ্বকাপের শিরোপার মুকুট মাথায় পরে নিলো স্প্যানিশ ক্লাবটি। ক্লাব বিশ্বকাপের ফাইনালে সৌদি আরবের ক্লাব আল-হিলালকে ৫-৩ গোলে হারিয়ে বিশ্ব ফুটবলের শিরোপা জিতে নিলেন ভিনিসিয়ুস জুনিয়র-করিম বেনজেমারা।

সৌদি ক্লাবের বিরুদ্ধে ফেবারিট হিসাবেই মাঠে নেমেছিল কার্লো অ্যানচেলত্তির শিষ্যরা। সে হিসেবে পুরো ম্যাচ দাপিয়ে খেললো তারা। রিয়ালের হয়ে জোড়া গোল করলেন ভিনিসিয়ুস জুনিয়র। দুটি গোল করলেন ফেডেরিক ভালভার্দেও। অপর গোলটি করলেন করিম বেনজেমা।

তবে রিয়াল ৫টি গোল দিলেও, আল হিলালও কম যায়নি। রিয়ালের নাভিশ্বাস তুলে ৩ বার তাদের জালে বল জড়িয়েছে তারা। আল হিলালের হয়ে দুটি গোল করেন লুসিয়ানো ভিয়েত্তো। একটি গোল করেন মৌসা মারেগা। তবে তিন গোল হজম করতে হলেও কোনও সময় মনে হয়নি যে রিয়াল হেরে যেতে পারে।

ম্যাচের শুরুতেই, মাত্র ১৩ মিনিটে গোল করে রিয়ালকে এগিয়ে দেন ভিনিসিয়ুস জুনিয়র। ১৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফেডেরিক ভালভার্দে। কিন্তু ২৬ মিনিটে একটি গোল শোধ করে দেন মৌসা মারেগা। ২-১ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে রিয়াল।

৫৪ মিনিটেই ব্যবধান ৩-১ করেন করিম বেনজেমা। ৫৮ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের চতুর্থ গোল করেন ফেডেরিকো ভালভার্দে। ৬৩ মিনিটে একটি গোল শোধ করে ব্যবধান ৪-২ করেন লুসিয়ানো ভিয়েত্তো।

৬৯ মিনিটে ৫-২ ব্যবধান করেন ভিনিসিয়ুস জুনিয়র। খেলা শেষ হওয়ার ১১ মিনিট আগে, ৭৯তম মিনিটে আরও একটি গোল করে আল হিলাল। গোলদাতা লুসিয়ানো ভিয়েত্তো।

উল্লেখ্য, বিশ্বের সবকটি মহাদেশীয় ফুটবল ফেডারেশনের সেরা ক্লাবগুলোকে নিয়ে ক্লাব বিশ্বকাপের আয়োজন করা হয়। রিয়াল মাদ্রিদ গতবছর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সুবাদে এই টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছিল।

মেগা টুর্নামেন্টে ছিল এশিয়া, লাতিন আমেরিকা, আফ্রিকার সেরা ক্লাবগুলোও। তাদের মধ্যে সেরা হল ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক ক্লাব। এ নিয়ে পঞ্চমবার ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতলো রিয়াল। যা কিনা রেকর্ড। আর কোনও দল এতবার ক্লাব বিশ্বকাপ জিততে পারেনি।

ক্লাব বিশ্বকাপ চালুর আগে ইউরোপ এবং লাতিন আমেরিকার সেরা ক্লাবের মধ্যে ইন্টার কন্টিনেন্টাল কাপ হত। সেটাও তিনবার জিতেছে রিয়াল। বলে রাখা ভালো, ক্লাব বিশ্বকাপে শিরোপা জয়ের পাশাপাশি সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন্স লিগ এবং স্প্যানিশ লিগ জয়ের রেকর্ডও রয়েছে রিয়ালের দখলেই।