বিনায় জলবায়ু পরিবর্তনের প্রকল্পের গবেষনা ফলাফল পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২১

 স্টাফ রিপোর্টার ॥

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক বাস্তবায়িত জলবায়ু পরিবর্তনের প্রকল্পের গবেষনা ফলাফল পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে বিনা আয়োজিত ও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ড. এম এ ওয়াজেদ মিয়া অডিটরিয়ামে বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের মহাব্যবস্থাপক ও অতিরিক্ত সচিব মাসুদ আহমদ, বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব রেহানা ইয়াছমিন, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক মুঃ খায়রুজ্জামান, বিনা‘র পরিচালক প্রশিক্ষণ ও পরিকল্পনা ডঃ জাহাঙ্গীর আলম,পরিচালক প্রশাসন ডঃ আবুল কালাম আজাদ ও পরিচালক গবেষণা ডঃ আব্দুল মালেক ।

কর্মশালায় বিষয় ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট বিনা’ র প্রকল্প পরিচালক ড. শহিদুল ইসলাম। কর্মশালায় সাতক্ষীরা এবং রংপুর থেকে আগত দুইজন কৃষক বিনা‘র বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি ব্যাবহারের মাধ্যমে তাদের ভাগ্য পরিবর্তনের উল্লেখ করে বক্তব্য রাখেন। বিনার বিভিন্ন স্বল্প কালীন জাত চাষাবাদ করে এক ফসলের জমিতে এখন তারা তিন বা চার ফসল চাষ করতে পারছেন এর ফলে কৃষকরা অধিক লাভবান হচ্ছেন।

কর্মশালায় বক্তারা বলেন, বিশ্বের জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমাদের দেশের কৃষি। কারন জলবায়ু পরিবর্তনে আমাদের দেশের প্রতিটি মৌসুমের আবহাওয়া পরিবর্তন ঘটেছে যার প্রভাব পরেছে দেশের প্রতিটি ফসল উৎপাদনে। তাই কৃষকের যাতে উন্নয়ন হয় সেই ধরনের কৃষি বান্ধব গবেষণা কৃষি বিজ্ঞানীদের চালিয়ে যেতে হবে।

আমাদের সব কাজ হবে কৃষকদের লাভের জন্যে। কৃষকদের লাভ হলে দেশের লাভ হবে। দেশ সমৃদ্ধ হবে। কর্মশালায় বিনা’র শতাধিক কৃষি বিজ্ঞানী অংশ গ্রহন করেন। কর্মশালাটি সার্বিক সঞ্চলনা করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ সাকিনা খানম ।