নালিতাবাড়ীতে বৃষ্টির জন্য ইস্তেস্কার নামাজ

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি :
বর্ষা পেড়িয়ে শরৎকাল শুরু হলেও দেখা মিলছে না কাঙ্খিত বৃষ্টির। প্রচন্ড তাপদাহে অতীষ্ঠ জনজীবন আর ফেটে চৌচির মাঠ-ঘাট। তাই মহান রবের কাছে বৃষ্টি প্রার্থনা করে ইস্তেস্কার নামাজ আদায় করেছেন শেরপুরের নালিতাবাড়ীর মুসল্লীরা।

সোমবার (২২ আগস্ট) সকাল দশটায় শহরের চরপাড়া মহল্লায় শতশত মুসল্লি সমবেত হয়ে চরপাড়া ঈদগাহ মাঠে এ নামাজ আদায় করেন তারা। নামাজের ইমামতি করেন নালিতাবাড়ী মার্কাজ মসজিদের খতিব মুফতি ওবায়দুর রহমান।

তথ্যমতে, উপজেলায় গত বছর এ মওসুমে প্রায় ৫শ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। এ বছর চলতি মওসুমে যার পরিমাণ মাত্র ১০৮ মিলিমিটার। সে হিসেবে বৃষ্টিপাতের পরিমাণ এবার প্রায় পাঁচ ভাগের এক ভাগে নেমে এসেছে। ফলে প্রকৃতিতে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। ৩৭ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা উঠায় অতীষ্ঠ হয়ে পড়েছে জনজীবন থেকে প্রাণীকূল। ফেটে চৌচির হয়ে গেছে মাঠ-ঘাট। এমতাবস্থায় ফসল রক্ষায় স্থানীয় কৃষি বিভাগ থেকে কৃত্রিম সেচের পরামর্শ দেওয়া হচ্ছে চাষীদের।

এদিকে বৃষ্টির মওসুমেও কাঙ্খিত বৃষ্টির দেখা না মেলায় তা আল্লাহর অসন্তুষ্টির কারণ হিসেবে দেখছেন মুসলিম ধর্মপ্রাণ মানুষেরা। তাই মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে প্রকৃতি ও জীবন রক্ষায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ ‘ইস্তেস্কার নামাজ’ আদায় করেছেন মুসল্লীরা।
উপজেলা কৃষি কর্মককর্তা আলমগীর কবীর জানিয়েছেন, প্রচন্ড তাপদাহ আর খড়ার কারণে আমনের আবাদ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যতিও আমরা খড়া মোকাবেলায় কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। সঠিকভাবে নির্দিষ্ট সময়ে আমনের আবাদ ঘরে তুলতে না পারলে পরবর্তীতে সরিষা আবাদেও এর প্রভাব পড়বে।