ধোবাউড়ায় নারী উদ্যোক্তা তৈয়ার করছে, সফিউল্লাহ সুমন এর উদ্যোগে হ্যান্ড পেইন্ট প্রশিক্ষণ

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২৩

ধোবাউড়া (ময়মনসিংহ) প্রতিনিধি :
ময়মনসিংহের ধোবাউড়ায় ধোবাউড়া উপজেলা প্রেসক্লাবের সদস্য মোঃ সফিউল্লাহ সুমন এর উদ্যোগে হ্যান্ড পেইন্ট প্রশিক্ষণ এখন উপজেলার বিভিন্ন গ্রামে তৈয়ার করছে নারী উদ্যোক্তা, স্বপ্ন দেখাচ্ছে নতুন করে বাঁচার। হ্যান্ড পেইন্ট প্রশিক্ষণে প্রশিক্ষনার্থীরা নিজেরা বিভিন্ন ডিজাইনের পোশাক তৈরি করছেন।
মাত্র ১২ দিনের প্রশিক্ষণে তারা বেশ ভালোই ডিজাইন করা রপ্ত করে ফেলে। তারা তাদের কাজ নিয়ে বেশ আশাবাদী। তারা তাদের এই প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজেদের জীবনে প্রতিষ্ঠিত হতে চায়। পাশাপাশি অল্প কয়েকদিনের প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন করে একেকজন নারী নিজেকে আত্মবিশ্বাসী করে তুলছেন, এবং চিন্তা করছেন আমি একটি প্রতিষ্ঠানের মালিক হবো।
ইতিমধ্যে আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে অনেকেই নিজেদের পছন্দের পোশাক তৈরির ছোটবড় অর্ডারও আসছে তাদের কাছে। কাজেই এখন তাদের সময়টা কাটছে অনেকটা ব্যস্ততার মধ্য দিয়েই। প্রশিক্ষণার্থী পান্না বলেন, প্রশিক্ষণ শেষ হয়েছে মাত্র আমরা ঈদের পোশাকের বেশ কয়েকটি অর্ডার পেয়েছি, যদি আমাদের জন্য সরকারি ভাবে সামান্যও আর্থিক সহযোগিতা প্রদান করা হতো আমরা আরও সুন্দর কিছু উপহার দিতে পারতাম।


রুমা আফরোজ জানান আমি এই প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে নিয়ে নতুন স্বপ্ন দেখতে শুরু করেছি, যদি সহযোগিতা পাই তাহলে আশাবাদী সারা বাংলাদেশে আমাদের কাজ করা পোশাক অন্যতম চাহিদা পূর্ণ হয়ে উঠবে ইনশাআল্লাহ।ধোবাউড়া উপজেলার সুশীল সমাজের ধারণা সঠিক গাইডলাইন পাইলে তারা একদিন সফল হয়ে প্রত্যেকেই নিজের পায়ে দাঁড়াবে।
এবিষয়ে ধোবাউড়া উপজেলা প্রেসক্লাবের সম্মানিত সদস্য, হ্যান্ড পেইন্ট প্রশিক্ষণ উদ্যোক্তা মোঃ সফিউল্লাহ সুমন জানান আমি আমার আইডিয়া থেকে সামান্য চেষ্টা করেছি, আমি চাই আমার উপজেলার প্রতিটি মা-বোন নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে তৈয়ার করবে। আমি আজ গর্বিত যে, অনেকেই অল্প দিনে অনেক কিছু শিখে নিয়েছেন। পাশাপাশি পরিবেশের দিক চিন্তা করে পাটের বিভিন্ন শো পিছ তৈরির প্রশিক্ষণও আমরা শুরু করেছি, আগ্রহী প্রার্থীরা অংশ গ্রহণ করতে পারবেন। আজকে আমি প্রশিক্ষক তনিমা ইসলাম তন্নিকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি এবং সেই সাথে অংশগ্রহনকারী সকল প্রশিক্ষনার্থীকেও অনেক ধন্যবাদ জানাচ্ছি ও তাদের সাফল্য কামনা করছি। তবে আমি মনে করি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যদি ক্ষুদ্র পরিসরে ঋণের ব্যবস্তা করা হতো তাহলে নারী উদ্যোক্তার সহজেই প্রতিষ্ঠিত হতে পারতো।