দুর্গাপুরে বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের কমিটি গঠন

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২৩

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি :

জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত আদিবাসীদের অংশগ্রহণে নেত্রকোনার দুর্গাপুরে বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন নেত্রকোনা জেলা কমিটির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। কমরেড মণি সিংহ স্মৃতি যাদুঘর এর মিলনায়তনে আলোচনা শেষে মঙ্গলবার রাতে ১৫সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়।

১ম পর্বে আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি, স্থানীয় কমিটির উপস্থিতিতে সম্মেলন উদ্বোধন শেষে উপজেলা কমিটির সভাপতি অবণী কান্ত হাজং এর সঞ্চালনায়, আদিবাসী ইউনিয়ন জেলা কমিটির সাধারণ সম্পাদক নিরন্তর বনোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের উপদেষ্টা ও সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ডাঃ দিবালোক সিংহ, আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য আশুতোষ হাজং, সিপিবি দুর্গাপুর উপজেলা কমিটির সভাপতি আলকাছ উদ্দিন মীর, সাধারণ সম্পাদক রুপন কুমার সরকার, জীতেন্দ্র হাজং, পার্বতী রিছিল, লিবিট বানাই, পরিমল রেমা, লপিংষ্টোন দাজেল, শেফালী হাজং প্রমুখ। আলোচনা শেষে নিরন্তর বনোয়ারী কে সভাপতি ও সত্যেন্দ্র হাজং তাপস কে সম্পাদক ও জীতেন্দ্র হাজংকে সাংগঠনিক সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট নেত্রকোনা জেলা কমিটি ঘোষনা করা হয়।

বক্তারা বলেন, সকল বৈষম্য দুর করার জন্যই স্বাধীনতা যুদ্ধে লক্ষ লক্ষ মানুষ প্রাণ দিয়েছেন। আদিবাসীরাও সেই সংগ্রামে পিছিয়ে ছিলনা, তারা অকাতরে যুদ্ধে শহীদ হয়েছেন। কিন্তু স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও আদিবাসীরা সাংবিধানিক স্বীকৃতি পায়নি। গণপ্রজাতন্ত্রী বালাদেশের সংবিধানের ৬ (২) ধারায় উল্লেখ রয়েছে বাংলাদেশের জনগন জাতি হিসেবে বাঙ্গালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন। সংবিধানের এ ধারা অগনতান্ত্রিক ও মানবাধিকারের চরম লঙ্ঘন। আদিবাসীরা দরিদ্র ও ভুমিহীন হওয়ায় কর্মসংস্থান, স্বাস্থ্যসেবা এবং বাসস্থানের অধিকার থেকেও তারা নানাভাবে বঞ্চিত। আদিবাসী নারীরা সহিংসতা, ধর্ষনসহ নানা ধরনের অত্যাচার, শোষন ও বৈষম্যোর স্বীকার হচ্ছে। আদিবাসীদের সাংবিধানিক অধিকার নিশ্চিত ও সাংবিধানিক স্বীকৃতি আদায়ে লড়াই সংগ্রামের কোন বিকল্প নেই।