বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান স্মরণে নাগরিক শোকসভা

প্রকাশিত: ৯:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

মো. আবুল কালাম আজাদ : একটি বিস্তৃত জনপদের অভিভাবক একইসাথে মাটি ও মানুষের আস্থা এবং ভালোবাসার ঠিকানা অধ্যক্ষ মতিউর রহমান স্যার। তিনি শুধু একজন নেতাই নন আপামর জনমানুষের সুখে-দুঃখে সবসময় ছায়া হয়ে আশ্রয় দিয়েছেন, স্নেহ ও ভালোবাসার পরশে আগলে রেখেছেন দলমত নির্বিশেষে সবাইকে। তিনি কেবল একজন রাজনীতির মানুষ ছিলেননা, তিনি রাজনীতির শিক্ষকও ছিলেন বটে। তিনি সমাজ, সংস্কৃতি ও রাজনীতির বটবৃক্ষ খ্যাত সকল ইতিবাচক অনুষঙ্গের একজন মাল্টি ডাইম্যানশনাল ব্যক্তিত্ব হিসেবে আপামর জনমানুষের শ্রদ্ধা ও ভালোবাসার মানুষ হিসেবে আজীবন তাঁর নিজেকে বিলিয়ে দিয়েছেন শুধু। শুক্রবার সন্ধ্যায় নাগরিক শোকসভায় সদ্য প্রয়াত একুশে পদকে ভূষিত বীরমুক্তিযোদ্ধা, সাবেক সফল ধর্মমন্ত্রী এবং মাটি ও মানুষের নেতা অধ্যক্ষ মতিউর রহমান স্মরণে এসব কথা বলেছেন আলোচকেরা।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের শহিদ সাহাবুদ্দিন মিলনায়তনে নাগরিক শোকসভার আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট, ময়মনসিংহ। জোটের আহ্বায়ক কবি ফরিদ আহমেদ দুলালের সভাপতিত্বে নাগরিক শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ ময়মনসিংহ জেলা শাখার সংগ্রামী সভাপতি জননেতা আলহাজ এহতেশামুল আলম এবং মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা আইনজীবি সমিতির সভাপতি এডঃ মোয়াজ্জেম হোসেন বাবুল।

নাগরিক শোকসভা সঞ্চালনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য সচিব এডঃ আব্দুল মোত্তালেব লাল। নাগরিক শোকসভায় সম্মিলিত সাংস্কৃতিক জোটভুক্ত সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মী ও সংগঠক উপস্থিত ছিলেন। শোকসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা অধ্যক্ষ আবু সাঈদ দীন ইসলাম ফখরুল, মহানগর আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি মুরশেদুল আলম জাহাঙ্গীর, বাংলাদেশ আওয়ামী যুবলীগের জাতীয় কমিটির সাবেক সদস্য আ খ ম শামসুল আলম, আওয়ামীলীগের নেতা রেজাউল হাসান বাবু, বীরমুক্তিযোদ্দা আব্দুর রব, সম্মিলিত সাংস্কৃতিক জোটের যুগ্মআহ্বায়ক ল্যাফটেন্যান্ট কর্নেল (অব.) ড. শাহাব উদ্দীন, এড. এম এ কাশেম, শাহ সাইফুল আলম পান্নু, সাইফুল ইসলাম দুদু, শরীফুল ইসলাম সরকার, প্রদীপ ভৌমিক, অধ্যাপক মফিজুন নূর খোকা, মিজানুর রহমান ডেভিট, কবি জেবুন্নেছা রীনা, কবি সালমা বেগ, আলমগীর মনসুর মেমোরিয়াল (মিন্টু) কলেজের অধ্যক্ষ নীহার রঞ্জন রায়, মহিলা আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ারা খাতুন, প্রদীপ চক্রবর্তী, যুবমহিলা আওয়ামীলীগ এর আহবায়ক বিলকিস খানম পাপড়ী, ফকির নজরুল, ফারুক খাঁন পাঠান, নাট্যজন আবুল মনসুর, মোস্তফা মামুন, রায়হান অসীম, কবি গনেষ সাহা, ছাত্রলীগ নেতা মুসফিকুর রহমান আতিক ও সাদ্দাম হোসেন প্রমুখ। নাগরিক শোকসভায় আলোচকগণ কিংবদন্তি রাজনীতিবিদ অধ্যক্ষ মতিউর রহমানের কর্মময় ও বর্ণাঢ্য জীবনের নানান ঘাত-প্রতিঘাত, চড়াই-উৎরাই এবং কারাবন্দী অবস্থায় তাঁর দুঃসময়ের কথা তুলে ধরেন।

বক্তারা বলেন, অধ্যক্ষ মতিউর রহমান কখনো অন্যায়ের সাথে আপোষ করেননি এবং লোভের বসে তিনি নীতি-আদর্শের প্রশ্নে তাঁর নিজেকে কখনো সমর্পণ করেননি। তিনি আজীবন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শের প্রতি শ্রদ্ধাশীল থেকেছেন এবং মুজিব কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি অনুরক্ত থেকে রাজনীতির মাঠে সদা তৎপর থেকেছেন। শোকসভার শুরুতেই রাজনীতির বটবৃক্ষ অধ্যক্ষ মতিউর রহমান এর বিদেহী আত্মার শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। অধ্যক্ষ মতিউর রহমান স্মরণে নাগরিক শোকসভার আয়োজন করায় অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগ ময়মনসিংহ জেলা শাখার সংগ্রামী সভাপতি জননেতা আলহাজ এহতেশামুল আলম এবং মুখ্য আলোচক জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা আইনজীবি সমিতির সভাপতি এডঃ মোয়াজ্জেম হোসেন বাবুল সম্মিলিত সাংস্কৃতিক জোটকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।