জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক কালো আইন বাতিলের দাবিতে ময়মনসিংহে আয়কর আইনজীবীদের মানববন্ধন

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

স্টাফ রিপোর্টার : দেশের রাজস্ব ব্যবস্থাকে অস্থিতিশীল করার অপপ্রয়াসে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক এসআরও নং-১৬৮ আইন/আয়কর/২০২৩ কালো আইন বাতিলের দাবিতে আয়কর আইনজীবীদের মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
বুধবার (৩১ মে) দুপুর ১২ টায় ময়মনসিংহ কর কমিশনারের কার্যালয় প্রাঙ্গণে দি ময়মনসিংহ ট্যাক্সেস বার এসোসিযয়শন ময়মনসিংহ এর আয়োজনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। দি ময়মনসিংহ ট্যাক্সেস বার এসোসিয়েশনের সভাপতি মোঃ রুহুল আমিন ভূঞা এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসোসিয়েশনের ময়মনসিংহ বিভাগীয় সিনিয়র সহ-সভাপতি এডভোকেট সাদিক হোসেন। তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর রির্টান প্রস্তুতকারী বিধিমালা ২০২৩-এর যে খসড়া প্রস্তুত করেছে সংসদে পাস করবে বলে, তা এককথায় বিধিমালা de bes এস.আর.ও. ১৬৮ এবং সেকশন ১৭৪ এর মধ্যে সাংঘর্ষিক ও বাংলাদেশে বিদ্যমান ৫৯ বালানেরও বেশি আয়কর সংশ্লিষ্ট আইনজীবীদের সাথে মতাদর্শিক বিরুদ্ধাচরণ। কেননা, প্রস্তাবিত আইনে যা বলা হয়েছে তা বাস্তবায়ন হলে সম্মানিত করদাতাদের দুর্ভোগ বাড়বে বিনে কমবে না। যদিও সরকার প্রাথমিকভাবে আশ্বাস দিচ্ছে এ আইন দুর্ভোগ কমানোর আইন। সত্যি বলতে কি, আমার পেশাগত জীবনের অভিজ্ঞতা থেকে বলছি এটি অযৌক্তিক আইন যা করদাতাদের জন্য সরকার মহোদয় প্রস্তুত করছে। মাঠ পর্যায়ে কর আদায় বাড়াতে সরকার ‘বেসরকারি ব্যক্তি নিয়োগ করবে। নিয়োগকৃত সেই ব্যক্তিগণ, শুধুমাত্র করদাতাদের রিটার্ন প্রস্তুত ও জমার কাজে সহায়তা করতে পারবে। করদাতাদের নিকট থেকে কর আদায় করার ক্ষমতা ওই বেসরকারি ব্যক্তিগণের থাকবে না ও করদাতাদের আইনি প্রতিনিধিও হতে পারবে না। এই বেসরকারি ব্যক্তিগণ কাজ করবেন এনবিআর নিয়োগকৃত এলাকাভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠানের অধীনে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক প্রণয়নকৃত ‘মানুষ ভোগান্তি নামক এমন আইনের তীব্র প্রতিবাদ জানচ্ছি এবং এনবিআর প্রদত্ত আয়কর রিটার্ন প্রস্তুতকারী বিধিমালা ২০২৩-এর যে খসড়া প্রস্তুত করা হয়েছে তা বাতিলের দাবী জানাচ্ছি।

এসোসিয়েশনের সাধারণ সম্পাদক খন্দকার ওয়াহেদুজ্জান এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাবেক সভাপতি ফেরদৌসুর রহমান হিরু, এডভোকেট আফজালুর রহমান পান্নু, সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ, আয়কর আইনজীবী মো: নজরুল ইসলাম, আজিজুল হাই সোহাগ প্রমুখ। মানববন্ধনে আয়কর আইনজীবীগণ অংশ গ্রহণ করেন।