কেন্দুয়ায় দানাদার খাবার খেয়ে মারা গেল কৃষকের তিন গরু

প্রকাশিত: ১০:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২১
মজিবুর রহমান :
নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় দানাদার ( ছানা) খাওয়ানোর পরপরই মারা গেছে আব্দুল আউয়াল নামে এক কৃষকের ৩টি গরু। মারা যাওয়া গরুগুলোর মধ্যে দুইটি গর্ভবতী গাভী ও একটি ষাঁড় গরু রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় দেড় লক্ষাধিক টাকা হবে বলে ক্ষতিগ্রস্ত ওই কৃষক জানান।
বুধবার (ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার মাসকা ইউনিয়নের মাছিয়ালী গ্রামে এ ঘটনাটি ঘটে। তবে হঠাৎ করে গরুগুলো মারা যাওয়ার কোনো কারণ জানা যায়নি।
এদিকে গরুগুলো মারা যাওয়ার সংবাদ পেয়ে কেন্দুয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের লোকজন ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেছেন।
ক্ষতিগ্রস্ত কৃষক আব্দুল আউয়ালের ভাই রফিকুল ইসলামের সাথে কথা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, প্রতিদিনের মতো গরুগুলোকে দুপুরের আগে ভূসি, কুড়া দিয়ে দানাদার খাদ্য (ছানা) তৈরি করে খাওয়ানো হয়। এর কিছুক্ষণ পরই গরুগুলো কাঁপতে শুরু করে এবং কাঁপতে কাঁপতে একপর্যায়ে মাটিতে পড়ে গিয়ে তিনটি গরুই মারা যায়। তিনটি গরুর মধ্যে দুটি গাভী গরু গর্ভবতী ছিল এবং একটি ছিল ষাঁড় গরু। পরে বিষয়টি উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়কে জানালে তারা মারা যাওয়ার গরুগুলোর নমুনা সংগ্রহ করেন। তবে কি কারণে গরুগুলো হঠাৎ মারা গেল সে বিষয়ে প্রাণিসম্পদ কার্যালয়ের লোকজনও কিছু বলতে পারেননি।
একই সাথে হঠাৎ করে তিনটি গরুই মারা যাওয়ার ঘটনায় কৃষক আব্দুল আউয়াল চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন বলেও জানান তিনি।
এ বিষয়ে কেন্দুয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খোরশিদ দেলোয়ারের সাথে কথা হলে তিনি বলেন, গরুগুলো মারা যাওয়ার খবর পেয়ে আমরা নমুনা সংগ্রহ করেছি। এখন এই নমুনা ময়মনসিংহে অনুসন্ধান কেন্দ্রে পাঠানো হবে। তারপর সেখানে তা পরীক্ষা নিরীক্ষার পর গরুগুলো মারা যাওয়ার সঠিক কারণ জানা যাবে।
তবে অতিরিক্ত খাদ্য খাওয়ানোর ফলে পেটে গ্যাস ও বিষক্রিয়া সৃষ্টি হয়ে গরুগুলো মারা যেতে পারে- প্রাথমিকভাবে এমন ধারণা করা হচ্ছে বলেও জানান তিনি।