বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে “হেল্প প্লাস ময়মনসিংহ”-এর ব্যতিক্রমধর্মী আয়োজন

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২১
স্টাফ রিপোর্টার : ১৭ই মার্চ জাতির পিতা এবং অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, ঐতিহাসিক মুজিব বর্ষ এবং জাতীয় শিশু দিবস। এই দিবসকে কেন্দ্র করে হেল্প প্লাস ময়মনসিংহ জেলা শাখার পক্ষ থেকে “প্রতিবন্ধী কমিউনিটি সেন্টার,কাচিঝুলি” অটিজম শিশুদের (বুদ্ধি প্রতিবন্ধী) নিয়ে “খোকা থেকে বঙ্গবন্ধু” নামক প্রতিবেদনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি করপোরেশনের সুযোগ্য মেয়র এবং হেল্প প্লাস ময়মনসিংহের প্রধান উপদেষ্টা জনাব মোঃ ইকরামুল হক টিটু মহোদয়।

আরো উপস্থিত ছিলেন সবার প্রিয় মুক্তিযোদ্ধা বিমল পাল, বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজসেবক ফখরুল হাসান সায়েম, স্টেজ ফর ইয়ুথ ময়মনসিংহ শাখার আহ্বায়ক সাফরান আহমেদ, হেল্প প্লাস ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মারুফ হাসান আলভী, সাধারণ সম্পাদক ইলিয়াস আহমেদ, সহ-সভাপতি অলক সরকার, কার্যনির্বাহী সদস্য তানিয়া ইয়াসমিন,  ঝিনুক, সুজিত সহ অন্যান্য নেতৃবৃন্দ এবং অতিথিবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতে রজনীগন্ধা ফুল দিয়ে সকল বাচ্চাদের শুভেচ্ছা জানান হেল্প প্লাস ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মারুফ হাসান আলভী। ৩টি ধাপে অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথম ধাপে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দ্বিতীয় ধাপে বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও সংগঠনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা এবং “ছোটদের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর গল্প” নামক বই শিশুদের হাতে তুলে দেওয়া, তৃতীয় ধাপে পুরষ্কার ও খাবার বিতরণী এবং দোয়ার মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

হেল্প প্লাস ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মারুফ হাসান আলভী বলেন, আজ এমন মানুষটির জন্মদিন যার জন্ম না হলে বাংলাদেশ নামক ভূখণ্ডের নামকরণ হতো না। “ব” দিয়ে বঙ্গবন্ধু, ”ব” দিয়ে বাংলাদেশ একই মুদ্রার এপিঠ-ওপিঠ। দেশ-বিদেশ দেখতে পেতো না একটা তর্জনীর কতটা গর্জন! শুনতে পেতো না স্বাধীনতার ধ্বনি। আজ সবার আনন্দের দিন। সেই সাথে ঐতিহাসিক মুজিব বর্ষ এবং জাতীয় শিশু দিবস। আমরা চেষ্টা করি সবসময় দিবসগুলোকে স্মরণীয় করে রাখতে,ব্যতিক্রমী কিছু করতে।  এর আগেও অনেক ব্যতিক্রমধর্মী কাজ করেছি। আজ অটিজমদের সাথে দিবসটি খুব আনন্দের সাথে পালন করা হলো। এদের মধ্যে ১০ জন ছিলো ডাউন সিন্ড্রোমের। তাদের সবার ছবি আঁকা খুবই চমৎকার।  সত্যিই তারা অদ্ভুত। তারা শুধু ছবি আঁকাতে নয়, নাচ গানেও পারদর্শী। আমরা সবাইকে পুরস্কৃত করি এবং খাওয়া-দাওয়ার আয়োজন করি। সেই সাথে তাদের জন্য চকলেটও উপহার দেই। তারা আমাদের সমাজেরই অংশ। আমরা সবাই চেষ্টা করবো তাদের পাশে থেকে সাহায্য করার, তাদের হাসিখুশি রাখার।

সহ-সভাপতি জানান, তাদের বিভিন্ন ছবি প্রদর্শনের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ,  তাঁর জীবনের দিক নির্দেশনা, সংগ্রাম, মানুষের প্রতি তাঁর ভালোবাসা তুলে ধরা হয়। এছাড়া তাদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। তারা চমৎকারভাবে নৃত্য পরিবেশন করে।

কাচিঝুলি প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের প্রোগ্রাম মেনেজার রাজন বিন বলেন, তারা খুবই আনন্দিত আজকের এই আয়োজনে। সবাই আরো খুশি মাননীয় মেয়র মহোদয়কে পেয়ে, তার হাত থেকে পুরষ্কার নিয়ে। তারা বঙ্গবন্ধু সম্পর্কে অনেক নতুন তথ্য জানতে পেরেছে, অনেক কিছু উপহার পেয়েছে, যেটা তাদের সামনে আরো উৎসাহিত করবে। তারা খুবই বুদ্ধি সম্পন্ন। আজকের সকল আয়োজনের জন্য হেল্প প্লাস ময়মনসিংহকে আন্তরিক ধন্যবাদ জানাই। তাদের কার্যক্রমে আমরা মুগ্ধ। তারা তাদের কার্যের মধ্যদিয়ে মানুষের মন জয় করে নিবে। তাদের সাফল্য কামনা করছি।

অনুষ্ঠানের ৩য় ধাপে মেয়র মহোদয় উপস্থিত হয়ে সকলের মধ্যে পুরষ্কার তুলে দেন। সর্বশেষে সাধারণ সম্পাদক ইলিয়াস আহমেদের সমাপনী বক্তব্য এবং দোয়ার মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।