আমাদের বিজয় দিবস : ইতিহাস ও তাৎপর্য – মো. আবুল কালাম আজাদ

প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২০

বাংলাদেশে ডিসেম্বর মানেই বিজয়ের মাস। কারণ, এই মাসের ১৬ ডিসেম্বর তারিখে গোলামী জীবনের অবসানের মাধ্যমে আমাদের স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত বিজয় অর্জিত হয়। বাংলাদেশ নামের স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এই উপলকে সামনে রেখে প্রতিবছর আমরা মহাসমারোহে ষোলই ডিসেম্বর ‘বিজয় দিবস’ পালন করে থাকি।

প্রতি বছর ১৬ ডিসেম্বরকে কয়েকটি বিষয়ের মধ্যে সীমাবদ্ধভাবে বিজয় দিবস হিসেবে পালন করার নিয়ম দীর্ঘদিন ধরে চলে আসার ফলে বিজয় দিবস এখন আমাদের জীবনে একটা যান্ত্রিক প্রাণহীন ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এদিন উপলক্ষে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বাণী দেন।

পত্রপত্রিকায় এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। বিভিন্ন রাজনৈতিক-সাংস্কৃতিক সংগঠনের প থেকে আলোচনা ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১৯৭১ সালের পর থেকে প্রতি বছরই ষোলই ডিসেম্বরকে এ কয়েকটা কাজের মধ্য দিয়ে পালন করা হয়।

এখানে উলেখযোগ্য যে, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিজয় অর্জনের মাধ্যমে বাংলাদেশ নামের স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করি তা প্রকৃতপে ছিল আমাদের জন্য দ্বিতীয়বারের মত স্বাধীনতা লাভ। প্রথমবার ব্রিটিশ সাম্রাজ্যেবাদের পরাধীনতার শৃঙ্খল ভেঙে আমরা পৌনে দু‘শ বছর পর মুক্তি লাভ করি ১৯৪৭ সালের আগস্ট মাসে। যে রাজনৈতিক সংগঠনের মাধ্যমে ১৯৪৭ সালে আমরা সেই প্রথম স্বাধীনতা লাভ করি তার নাম নাম ছিল নিখিল ভারত মুসলিম লীগ।

 

ইতিহাস-গবেষকদের জানা থাকার কথা, নিখিল ভারত মুসলিম লীগ নামের রাজনৈতিক সংগঠনটির জন্ম হয় ১৯০৬ সালে ঢাকায় নবাব সলিমুলাহর উদ্যোগে। ঐ বছর নবাব সলিমুলাহর উদ্যোগে ঢাকায় নিখিল ভারত মুসলিম শিা সম্মেলনের আয়োজন করা হয়। ঐ শিক্ষা সম্মেলনে আগত প্রতিনিধিদের নিয়ে একটি বিশেষ রাজনৈতিক সম্মেলনের মাধ্যমে অবিভক্ত ভারতের মুসলমানদের জন্য একটি স্বতন্ত্র রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠার সম্ভাব্যতা নিয়ে ও আলোচনার কথা ছিল সে অধিবেশন।

শিক্ষা সম্মেলনের উপস্থিতি ডেলিকেটদের নিয়ে যে বিশেষ রাজনৈতিক অধিবেশনে যোগদানের জন্য তদানীন্তন উদীয়মান রাজনৈতিক নেতা মুহম্মদ আলী জিন্নাহকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু মুহম্মদ আলী জিন্নাহ সে আমন্ত্রণ প্রত্যাখান করেন এ যুক্তিতে যে মুসলমানদের জন্য স্বতন্ত্র রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠা করলে উপমহাদেশীয় জনগণের স্বাধীনতার জন্য যে ভারতীয় জাতীয় কংগ্রেসের কর্মকান্ডে অন্যায়ভাবে বাধা সৃষ্টি করা হবে।


জাতীয় কংগ্রেসের কর্মকান্ডে বাধা সৃষ্টি হয় এমন কিছুতে অস্বীকৃতি জানিয়ে মুহম্মদ আলী জিন্নাহ তখন কংগ্রেসকে সমর্থন করে চলেন। এর ফলে হিন্দু-মুসলমান মিলনের দূত আখ্যা লাভ করেন। ল্ক্ষ্য করার বিষয়, যে মুহম্মদ আলী জিন্নাহ মুসলমানদের জন্য স্বতন্ত্র রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠাকে অনাকাক্সিত মনে করতেন সেই মুহম্মদ আলী জিন্নাহই পরবর্তীকালে রুঢ় বাস্তবতার কারনে মুসলিম লীগের নেতৃত্ব গ্রহণ করে অবিভক্ত ভারতবর্ষের উত্তর পশ্চিম ও পূর্বাঞ্চলের মুসলিম প্রধান অঞ্চলসমূহ নিয়ে স্বতন্ত্র স্বাধীন মুসলিম রাষ্ট্র (পাকিস্তান) প্রতিষ্ঠার আন্দোলনে জোরালো নেতৃত্বদান করে মুসলমান জনগণের কাছে ‘কায়েদে আযম’ হিসেবে জনপ্রিয় হয়ে ওঠেন।

 

বলা চলে, তাঁর বলিষ্ঠ নেতৃত্বের ফলেই উপমহাদেশের মুসলিম জনগণ ১৯৪৭ সালে পাকিস্তান নামের স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সমর্থ হয়। এখানে উলেখযোগ্য যে, উপমহাদেশে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত পর্যায়ে এদেশি দুটি রাজনৈতিক দলকে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের পুরোভাবে দেখা যায়। এর একটি ভারতীয় কংগ্রেস, আরেকটি নিখিল ভারত মুসলিম লীগ। এর প্রথমটির দাবী ছিল, ভারতবর্ষকে অবিভক্ত, অখন্ড ভারত হিসেবেই স্বাধীনতা দিতে হবে। পান্তরে মুসলিম লীগের দাবী ছিল, ব্রিটিশ রাজত্বের অবসান ঘটিয়ে উপমহাদেশের পূর্ব ও উত্তর পশ্চিম অঞ্চলের মুসলিম প্রধান এলাকাসমুহ নিয়ে একাধিক স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

 

নিখিল ভারত মুসলিম লীগের যে অধিবেশনে এই ঐতিহাসিক প্রস্তাব গৃহীত হয়, সেটি অনুষ্ঠিত হয় ১৯৪০ সালে লাহোরে ঐ প্রস্তাব পরবর্তীকালে ঐতিহাসিক লাহোর প্রস্তাব নামেই খ্যাতি লাভ করে। বাঙালি মুসলমানদের তৎকালীন জনপ্রিয় নেতা এ কে ফজলুল হক এই প্রস্তাব উত্থাপন করেন। এই প্রস্তাবের কোথায়ও ‘পাকিস্তান’ শব্দ ছিলনা। কিন্তু পরদিন অধিকাংশ হিন্দু পত্রিকায় এ সংবাদ প্রকাশিত হয় পাকিস্তান প্রস্তাব গৃহীত বলে। মুসলিম লীগও পরবর্তীকালে তার মূল ল্য হিসেবে পাকিস্তান প্রতিষ্ঠাকে স্বীকার করে নেয় এবং তাদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনকে পাকিস্তান আন্দোলন হিসেবে মেনে নেয়।

 

১৯৪৭ সালের আগস্ট মাসে উপমহাদেশে ব্রিটিশ রাজত্বের অবসানের মধ্য দিয়ে দুটি স্বাধীন রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এর একটি উপমহাদেশের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলের মুসলিম প্রধান এলাকাসমূহ নিয়ে পাকিস্তান। আরেকটি বাকী এলাকাসমূহ নিয়ে হিন্দু প্রধান রাষ্ট্র ভারত। এর মধ্যে ভারত একটি অবিচ্ছিন্ন জনপদে অবস্থিত হওয়াতে তার কোন সমস্যা হয়নি। কিন্তু পাকিস্তান রাষ্ট্রের দুটি অংশ প্রায় দুই হাজার মাইলের ব্যবধানে অবস্থিত হওয়ায় পাকিস্তান রাষ্ট্রের দুই অংশের মধ্যে সমস্যা শুরু হয়ে পাকিস্তান রাষ্ট্রের যাত্রা শুরুর কাল থেকেই।

 

এই সমস্যাসমূহের গুরুত্বপূর্ণ কারণ ছিল : পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় যে রাজনৈতিক সংগঠনের মাধ্যমে তার প্রতিষ্ঠা হয় ঢাকায় ১৯০৬ সালে নবাব সলিমুলাহর উদ্যোগে। তাছাড়া ১৯৪৭ সালে একমাত্র বাঙলাতেই মুসলিম লীগ জয়ী হয়ে হোসেন শহিদ সোহরাওয়ার্দির নেতৃত্বে সরকার গঠন করে পাকিস্তান দাবীতে কায়েদে আজমের হাত শক্তিশালী করতে সম হয়, যা বর্তমানে পাকিস্তানের (সাবেক পশ্চিম পাকিস্তান) কোন প্রদেশই সম্ভবপর হয়নি।

এসব কারণে স্বাধীন পাকিস্তানের কাছে থেকে বাংলাদেশের প্রত্যাশা ছিল অনেক। কিন্তু পূর্ববঙ্গ তথা পূর্ব পাকিস্তানের মুসলমানদের সেসব প্রত্যাশা পূরণ তো হয়ইনি, বিপরীতভাবে পাকিস্তানে একাধিক রাজধানী, সেনা, নৌ ও বিমান বাহিনীসহ সমগ্র প্রতিরা বাহিনীর সদর দপ্তর পশ্চিম পাকিস্তানে অবস্থিত হওয়ায় এক ধরনের বঞ্চনা ও হতাশার মধ্যে স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে যাত্রা শুরু করতে হয় পূর্ব পাকিস্তানের জনগণকে।

উলেখ্য, সমগ্র পাকিস্তানের মধ্যে পূর্ববঙ্গ প্রদেশের জনসংখ্যা ছিল বেশি এবং তার সবাই ছিল বাংলা ভাষাভাষী। অথচ সামরিক ও বেসমারিক উচ্চপদস্থ অফিসারদের অধিকাংশ অবাঙালি উর্দুভাষী হওয়ার সুযোগে পাকিস্তানের রাষ্ট্রভাষা স¤পর্কে কোন আনুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণের আগেই উর্দুকে সমগ্র পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা ব্যবহার শুরুর একটা গোপন চক্রান্ত শুরু হয়ে যায়, যার প্রমাণ পাওয়া যায় পোস্ট কার্ড, এনভেলপ, মানি অর্ডার, ফরম প্রভৃতিতে ইংরেজির পাশাপাশি শুধু উর্দু ব্যবহার থেকে।

 

এই পরিস্থিতিতেই পূর্ব পাকিস্তানে শুরু হয়ে যায় ঐতিহাসিক রাষ্ট্রভাষা আন্দোলন। রাষ্ট্রভাষা আন্দোলন শুরু হয় পাকিস্তান আন্দোলনের কর্মীদের মাধ্যমে। এ আন্দোলনের উদ্যোগ গ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের তরুণ লেকচারার অধ্যাপক আবুল কাসেম। তমুদ্দুন মজলিস নামের সাংস্কৃতিক সংস্থার মাধ্যমে পরিচালিত ভাষা আন্দোলনের প থেকে অধ্যাপক কাসেমসহ প্রতিষ্ঠাতাগণ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ছাত্র শিক্ষকদের নিয়ে প্রায়ই আলোচনা সভা করে রাষ্ট্রভাষা বাঙলার দাবীকে শক্তিশালী করে তোলার সক্রিয় প্রচেষ্টা চালিয়ে যান।

 

১৯৪৭ সালের ১ সেপ্টেম্বর তমুদ্দুন মজলিস প্রতিষ্ঠিত হয়। ঐ বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তরুণ শিক অধ্যাপক (পরে ডক্টর) নূরুল হক ভুঁইয়াকে আহ্বায়ক করে প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠন করা হয়। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি পাকিস্তান আন্দোলনের সমর্থক ছাত্রনেতাদের নিয়ে গঠিত হয় পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। মুসলিম ছাত্রলীগ প্রতিষ্ঠার পর থেকেই তমুদ্দুন মজলিসের সূচিত ভাষা আন্দোলনের প্রতি সক্রিয় সমর্থন দিতে থাকে।

ছাত্রলীগের জন্ম ও ভাষা আন্দোলনের প্রতি তার সমর্থনের প্রোপটে ১৯৪৮ সালে দ্বিতীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয় সেখানে তমুদ্দুন মজলিস ও ছাত্রলীগের সাধারণ সদস্য শামসুল আলমকে আহ্বায়ক করা হয়। এই দ্বিতীয় সংগ্রাম পরিষদের উদ্যোগেই রাষ্ট্রভাষা বাঙলাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবীতে ১৯৪৮ সালের ১১ মার্চ সমগ্র পূর্ব পাকিস্তানে হরতাল আহ্বান করা হয়। এই হরতাল ব্যাপকভাবে সফল হয়।

 

হরতালের প্রতি রেলওয়ে শ্রমিকলীগের সমর্থনের কারণে ঐদিন চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখে কোন ট্রেন রওনা দিতেই সমর্থ হয়নি। এ হরতাল ১১ মার্চ থেকে শুরু করে চলতে থাকে ১১, ১২, ১৩, ১৪, ১৫ মার্চ পর্যন্ত। এরকম পরিস্থিতিতে তৎকালীন চীফ মিনিস্টার খাজা নাজিমুদ্দিন ভয় পেয়ে যান এবং রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সকল দাবিদাওয়া মেনে নিয়ে তার সঙ্গে চুক্তি স্বার করেন। কারণ, কয়েক দিনের মধ্যেই পাকিস্তানের গভর্ণর জেনারেল কায়েদে আজম মুহম্মদ আলী জিন্নাহর ঢাকায় আসার কথা। তিনি যদি ঢাকায় এসে এ ধরণের বিশৃঙ্খলা দেখতে পান, খাজা নাজিমুদ্দিন স¤পর্কে তার ভাল ধারণা না থাকার আশংকা।

 

যে নাজিমুদ্দিন ১৯৪৮ সালে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সকল দাবিদাওয়া মেনে নিয়ে চুক্তি স্বার করেছিলেন সেই নাজিমুদ্দিন পরবর্তীকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়ে এসে পল্টন ময়দানে এক জনসভায় ঘোষণা করেন, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। নাজিমুদ্দিনের এই ডিগবাজির প্রতিবাদে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাঙলার দাবিতে বহু ভাষা সৈনিক বুকের তাজা রক্ত দিয়ে বাঙলাকে রাষ্ট্রভাষা করার দাবি আদায় করে নেন।

পাকিস্তানের সংবিধানে বাঙলা ও উর্দুকে রাষ্ট্রভাষা করার প্রস্তাব সর্বশক্তিক্রমে গৃহীত হয়। বাঙলাকে রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ করার পর আর কেউ কোনোভাবে এর বিরোধিতা করার দুঃসাহস দেখাননি। এখানে উলেখযোগ্য যে, রাষ্ট্রভাষা আন্দোলনের পথ বেয়েই পরবর্তীকালে তদানীন্তন পূর্ব পাকিস্তানে স্বায়ত্তশাসন আন্দোলন জোরদার হয়ে ওঠে এবং ক্রমে এদেশের জনগণের মধ্যে স্বাধীনতার চেতনা শক্তিশালী হয়ে ওঠে। ১৯৭১ সালের প্রাক্কালে এই চেতনা যে প্রবল হয়ে ওঠে, তার প্রমাণ মেলে ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামীলীগের নিরংকুশ বিজয় লাভের মধ্যে দিয়ে।

দুর্ভাগ্যের বিষয় জনগণের এই চেতনাকে টিক্কা শাহী বর্বরতার মাধ্যমে ধ্বংস করে দেয়ার চক্রান্ত চালালে সমগ্র দেশের জনগণ সর্বাত্বক সশস্ত্র যুদ্ধ চালিয়ে নয় মাসের মধ্যে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করতে সম হয় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর তারিখে। একারণেই ১৬ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে অমর হয়ে আছে। বিজয় দিবসের ঐতিহাসিক তাৎপর্য সঠিকভাবে অনুধাবন করতে ব্যর্থ হওয়ার কারণে আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশকে আমরা সঠিক পন্থায় গড়ে তুলতে পারিনি। সুতরাং বাংলাদেশকে একটি আদর্শ স্বাধীন রাষ্ট্র হিসেবে গঠন করে তুলতে হলে বিজয় দিবসের তাৎপর্য আমাদের অবশ্যই যথার্থভাবে অনুধাবন করতে হবে।

লেখক :

মো. আবুল কালাম আজাদ
বাংলাদেশ টেলিভিশন বিতার্কিক
চেয়ারম্যান, ময়মনসিংহ ডিবেটিং সোসাইটি, ময়মনসিংহ।
ব্যাংক কর্মকর্তা ও গণমাধ্যমকর্মী।

ই-মেইল :

akazaddebate@gmail.com