অধ্যাপক ডা: শামসুজ্জামান তুষারের ফুলবাড়ীয়ার পারিবারিক গোরস্থানে দাফন সম্পন্ন

প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২১

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) প্রতিনিধি : শনিবার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ল্যাবরেটরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টারের পরিচালক, ময়মনসিংহের ফুলবাড়িয়ার কৃতি সন্তান অধ্যাপক ডা: আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান (তুষার) করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ( ইন্না..রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। তিনি স্ত্রী, ৩পুত্রসহ বহু স্বজন রেখে গেছেন।

শনিবার সকালে ঢাকায় মরহুমের প্রথম নামাজে যানাজা অনুষ্ঠিত হয়। বাদ আসর তার নিজ গ্রামের বাড়ি ফুলবাড়িয়া উপজেলার ধামর উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন সম্পন্ন হয়েছে। ডা: আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান তুষারের মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ মোসলেম উদ্দিন এডভোকেট গভীর শোক প্রকাশ করেছেন।

গত ১০ এপ্রিল তিনি রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি হন। প্রথমে তিনি কেবিনে ছিলেন। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় পরে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমেদ অধ্যাপক ডা. শামসুজ্জামানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণের ফলে ডা. শামসুজ্জামানের ফুসফুস ক্ষতিগ্রস্থ হয়েছিল।

শনিবার সকাল ৭ টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তিনি আরও বলেন, ‘ওনার ফুসফুসে ইনফেকশন হয়েছিল, সেটা আর ঠিক হয় নাই। এছাড়া ডায়াবেটিস, প্রেসার, ওবেসিটি (স্থুলতা) ছিল। একইসঙ্গে বয়সও একটা বিষয়। ’তিনি আরও বলেন, ‘সে (ডা. শামসুজ্জামান) আমার খুবই ঘনিষ্ঠ বন্ধু ছিল।

’অধ্যাপক ডা. একেএম শামসুজ্জামান রাজধানী মেডিকেল কলেজের সাবেক শিার্থী। তিনি স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রন শাখার পরিচালক এবং আইইডিসিআরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার প্রতিষ্ঠার শুরু থেকে পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

এছাড়াও ডা. শামসুজ্জামান করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর থেকে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল মেডিসিন সেন্টারে করোনাভাইরাসের নমুনা পরীায় গুরুত্বপূর্ন ভূমিকা রেখেছেন । ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালনের ফাকে তিনি নিজ এলাকায় ফুলবাড়িয়ার পৌর সদরে অসহায় মানুষকে বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়েছেন।