আগামী বছর ব্রহ্মপুত্র নদে লঞ্চ স্টিমার চলবে- প্রকল্প পরিচালক

প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২২

স্টাফ রিপোর্টার : জামালপুরের পুল্লিকান্ডি থেকে কাপাসিয়ার টোক পর্যন্ত ২৭৬৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে পুরাতন ব্রহ্মপুত্র নদের ২২৭ কিলোমিটার খনন কাজের চলমান অগ্রগতি পর্যালোচনা ও অবহিতকরণ সভা মঙ্গলবার বিকালে ময়মনসিংহ জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

খনন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ এর আয়োজনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। সভায় প্রকল্প পরিচালক প্রকৌশলী রাকিবুল ইসলাম তালুকদার জানান, সবকিছু স্বাভাবিক থাকলে ২০২৩ সালের জুন মাসের মধ্যেই এই নদে লঞ্চ-স্টিমার চলবে। তিনি জানান, করোনা বিপত্তির কারণে বিশাল এ প্রকল্পের মাত্র ১০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সমর কান্তি বসাক জানান, নদ খননের মাধ্যমে উত্তোলিত বালি বিক্রি থেকে এ যাবৎ ১০ কোটির বেশি টাকা সরকারী কোষাগারে জমা হয়েছে। বাকী বালি বিক্রির প্রক্রিয়া চলমান আছে। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, শিগগিরই নদের সীমানা চিহ্নিত করার কাজ শুরু হবে এবং নদের বিভিন্ন এলাকায় গড়ে উঠা অবৈধ বসতি ও দখলদারদের উচ্ছেদ করা হবে। সভায় বিভিন্ন রাজনৈতিক দল, স্বেচ্ছাসেবী সংগঠন জনউদ্যোগ, নাগরিক আন্দোলন, সাংবাদিক নেতৃবৃন্দসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।