নান্দাইলে ঝাড়ুপেটা ও ঝাড়ফুঁক দিয়ে এক কিশোর কবিরাজের প্রতারণা!

প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২২

শাহ্ আলম ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক, নান্দাইল :

ময়মনসিংহের নান্দাইলে জটিল কঠিন সর্বরোগের চিকিৎসার নামে ঝাড়ুপেটা ও ঝাড়ফুঁক দিয়ে সাধারণ মানুষকে প্রতারণা করছে এক কিশোর কবিরাজ। গত তিন মাস ধরে চলমান এই অপচিকিৎসার আড়ালে স্থানীয় একটি চক্র সক্রিয় হয়ে উঠছে।
প্রতিদিন দূর-দূরান্ত থেকে কয়েক শতাধিক মানুষ এসে কথিত কবিরাজের নিদিষ্ট বাক্সে নগদ টাকা দিয়ে চিকিৎসা নিয়ে যাচ্ছে।

নান্দাইল উপজেলার বীর বেতাগৈর ইউনিয়নের বীরখামাটখালী গ্রামে জনৈক শফিকুল ইসলামের ১৪ বছর বয়সী কিশোর পুত্র হৃদয় মিয়া এধরনের চিকিৎসা করে আসছে। এই কিশোরকে সবাই হুজুর বলে সম্বোধন করছেন। হৃদয় মিয়ার পরিবার ও স্বজনদের দাবি জ্বিনের মাধ্যমে এই কিশোর চিকিৎসা করছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, কিশোর কবিরাজের বাড়িতে অসংখ্য মানুষের ভিড়। কথিত কবিরাজ একটি চেয়ারে বসে আগত রোগী দেখছে। উপর দিকে তাকিয়ে মুখে বিড়বিড় করে রোগীদের মাথায় হাত রেখে একটি ঝাড়ু দিয়ে শরীরে মৃদু ঝাড়ুপেটা করছে। ঝাড়ফুঁক দিচ্ছে রোগীদের আনা বোতল ভর্তি পানি ও তেলে। তার পাশে রাখা কাঠের একটি বাক্সে নগদ টাকা- পয়সা দিয়ে যাচ্ছে রোগীরা যার যার মতো। জানা যায়, সকাল- বিকাল পালা করে রোগী দেখে এই কিশোর। আগত রোগীর মধ্যে মহিলার সংখ্যাই সবচেয়ে বেশি।

স্থানীয়রা জানান, এই কিশোর এক সময় নিখোঁজ হয়ে যেতো মাঝেমধ্যে। ওই সময় তাকে শিকল দিয়ে বেঁধে রাখা হতো। কবিরাজ কিশোরের আব্দুল মজিদ নামে এক আত্মীয় জানান, কবিরাজির মাধ্যমে মানুষের সেবা করবে এই শর্তে তাকে জ্বিনদের হাত থেকে ফেরত আনা হয়েছে।

বাড়িতে অনেক রোগীর ভিড় থাকলেও কেউ চিকিৎসা নিয়ে ভালো হয়েছে প্রমাণ পাওয়া যায়নি। তবে কবিরাজ কিশোরের আত্মীয়- স্বজনরা মুখে মুখে বলছে অনেক রোগী ভালো হয়েছে, কয়েকজনের দীর্ঘদিনের রোগব্যাধি সেরেছে।

উপজেলার চামটা গ্রামের শারীরিক ও বাকপ্রতিবন্ধী হাবিব মিয়ার (১০) অভিভাবক বলেন, ১৫ দিন ধরে হুজুরের কাছে আসছি। ঝাড়ুপেটা ও তেল-পানিপড়া দিয়েছেন হুজুর। তিনি বলেছেন, আগামী এক মাস আরও আসলে অবস্থার উন্নতি হবে।

কিশোর কবিরাজ হৃদয় মিয়া জানায়, এসবে তার কোন হাত নেই। তারা ( জ্বিন) সব করেন।

জানতে চাইলে নান্দাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুর রশিদ বলেন, ‘এটা কুসংস্কার, সহজ – সরল মানুষদের এক ধরনের ধান্ধায় ফেলে প্রতারণা করা হচ্ছে।

নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল মনসুর সাংবাদিকদের জানান, কেউ অভিযোগ করলে বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।