বোটানিস্ট এসোসিয়েশন অব ময়মনসিংহ এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

মানিক লাল সভাপতি এবং মোহসীন সাধারণ সম্পাদক নির্বাচিত

প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২২

স্টাফ রিপোর্টার : বোটানিস্ট এসোসিয়েশন অব ময়মনসিংহ এর বার্ষিক সাধারণ সভা ২৫ মার্চ শুক্রবার সন্ধ্যায় ময়মনসিংহ মহানগরীর গ্রীন পার্ক রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে। এতে আনন্দ মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ও সংগঠনটির সভাপতি অধ্যাপক জাকির হোসেন সভাপতিত্ব করেন। সভা শেষে সর্বসম্মতিক্রমে ৫ সদস্যের কমিটির সুপারিশে ভোটগ্রহণ ছাড়াই আগামী তিন বছরের জন্য নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

পবিত্র কোরআন তেলাওয়াত, গীতাপাঠ এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে সভা কার্যক্রম শুরু করা হয়। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিদায়ী কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আনিছুর রহমান। এসময় তিনি বিগত সময়ের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনটির আয় ও ব্যায়ের হিসাব বিবরণী পেশ করেন এবং ভবিষ্যত কর্মপরিকল্পনার কিছু প্রস্তাবনার কথা উল্লেখ করেন। উন্মুক্ত আলোচনায় সংগঠনের সদস্যবৃন্দ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং সংগঠনের উৎকর্ষ সাধনে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

পর্যায়ক্রমে আরও বক্তব্য রাখেন সংগঠনের প্রথম সভাপতি লে. কর্ণেল ড. শাহাব উদ্দীন, ফুলপুর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের কাউন্সিলর ফরহাদ আলম, অধ্যাপক নাজমুল কবীর, আনন্দ মোহন কলেজের সাবেক অধ্যক্ষ নারায়ণ চন্দ্র ভৌমিক, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব খন্দকার রাকিবুর রহমান প্রমুখ। সভায় সমাপনি বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের সাাবেক সচিব সুবীর কিশোর চৌধুরী। বার্ষিক সাধারণ সভা শেষে সংগঠনের ২০২২-২০২৫ তিন বছর মেয়াদী ২৭ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির নাম ঘোষণা করা হয়।

নতুন কমিটির সভাপতি হিসেবে শহীদ সৈয়দ নজরুল কলেজের অধ্যাপক মানিক লাল সাহা এবং সাধারণ সম্পাদক পদে আনন্দ মোহন কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোহসীনকে নির্বাচিত করা হয়। এছাড়া সহসভাপতি হিসেবে বিশিষ্ট ব্যবসায়ী শাহাব উদ্দিন আহম্মেদ এবং অধ্যাপক নারায়ন চন্দ্র ভৌমিক, কোষাধ্যক্ষ পদে অধ্যাপক মো. আতিকুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক পদে সাংবাদিক মো. জগলুল পাশা রুশো এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে শুভ্র চক্রবর্তীর নাম ঘোষণা করা হয়।

বার্ষিক সাধারণ সভায় সংগঠনের পক্ষ থেকে আনন্দ মোহন কলেজ ও মুমিনুন্নিসা মহিলা কলেজে উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষার্থীদের মেধা বৃত্তি প্রদান, পরিবেশ দূষণ প্রতিরোধে প্রচারাভিযান, বৃক্ষরোপন অভিযান, কৃতি উদ্ভিদবিদদের সম্মাননা প্রদান, ৩য় পুনর্মিলনী উদযাপন, ম্যাগাজিন প্রকাশ, দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত উদ্ভিদবিদদের আর্থিক সহায়তা প্রদান, সসদস্য সংখ্যা বৃদ্ধি সহ বিভিন্ন কর্মসূচি চলমান রাখার অঙ্গীকার ব্যক্ত করেন সংগঠনটির আজীবন সদস্যবৃন্দ। বার্ষিক সাধারণ সভা ২০২২ এর নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন সংগঠনটির আজীবন সদস্য ও তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক সচিব সুবীর কিশোর চৌধুরী।

সভায় গঠনতন্ত্র সংশোধনী সংক্রান্ত প্রস্তাবসমূহ উপস্থাপন করেন অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এবং আনন্দ মোহন কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক দেবাশীষ সাহা রায়। উল্লেখ্য, ২০০৮ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটিতে বর্তমানে ১১৭ জন আজিবন সদস্য রয়েছেন।