হয়রানিমুক্ত সহজ ভূমি সেবা দিতে সরকার কাজ করছে- বিভাগীয় কমিশনার

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, মে ২২, ২০২২

স্টাফ রিপোর্টার ৰ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়নে দক্ষ, সৎ, জবাবদিহি মূলক জনবান্ধব ভুমি ব্যবস্থাপনা প্রতিষ্ঠায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বল্প ব্যায়ে কম সময়ে হয়রানিমুক্ত সহজ ভূমি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

ভুমি মানুষের অনেক মূল্যবান সম্পদ, মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ভুমি ব্যবস্থাপনার সাথে ওতপ্রোতভাবে জড়িত। জমি ক্রয়-বিক্রয়, নামজারি, জমির খাজনা ভুমি উন্নয়ন কর পরিশোধ করতে এখন আর উপজেলা এবং ইউনিয়ন ভুমি অফিসে যেতে হবে না। মানুষের হয়রানি কমানোর জন্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ঘরে বসে ভুমি সংক্রান্ত সকল কাজ করার লক্ষ্যে ভুমি মন্ত্রনালয় বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

ময়মনসিংহে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে রবিবার সকালে এক সংবাদ সম্মেলনে বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস এসব কথা বলেন। বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে রবিবার সকালে জেলা প্রশাসকের কনফারেন্স রুমে অতিরিক্ত বিভাগীয় কমিশনার এস এ এম রফিকুন্নবীর সভাপতিত্বে সংবাদ সন্মেলনে ভুমি মন্ত্রনালয়ের যুগ্ন সচিব নজরুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, অতিরিক্ত পুলিশ সুপার কুষিবিদ ফজলে রাব্বি বক্তব্য রাখেন। সাংবাদিক সন্মেলনে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। সাংবাদিক সন্মেলনের আগে ভুমি সপ্তাহ উপলক্ষ্যে নগরীর টাউন প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।