দুর্গাপুরে ভারী যানবাহনে ব্রিজের ডেক স্লাব ক্ষতিগ্রস্থ, মারাত্বক দূর্ঘটনার শঙ্কা

ঝুঁকির মুখে সোমেশ্বরী সেতু

প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, জুন ৮, ২০২২

কলিহাসান,দুর্গাপুর(নেত্রকোণা)প্রতিনিধি:
নেত্রকোণার দুর্গাপুর-শ্যামগঞ্জ সড়কের সোমেশ্বরী নদীর ওপর সেতুটি ঝুঁকির মুখে। সেতুর মাঝখানের ডেক স্লাবের কিছু অংশ ধসে পড়েছে। যেকোন মূহুর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। দূর্ঘটনা এড়াতে সতর্কতার জন্য লাল নিশান পতাকা টানিয়ে রাখা হয়েছিল। গত রোববার(৫জুন) দুপুরে ওভারলোড বালুবাহী ট্রাকের চাপেই ব্রিজটির মাঝ অংশের ডেক স্লাব ক্ষতিগ্রস্থ হয়েছে। ঘটনার দিন রাতেই স্টিলের পাঠাতন পেলে যানবাহন চলাচলের উপযোগী করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে এক্সপানশন জয়েন্টের মধ্যে প্রায় ১ফুট ফাঁকা হয়ে আছে,ফলে যেকোন সময় পাশাপাশি দুইটি ডেক স্লাব বিচ্ছিন্ন হয়ে মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে বলে এমন তথ্যই নিশ্চিত করেণ নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশল কর্মকর্তা। এতে করে যাত্রীবাহী যান ও বালু পরিবহণ ট্রাক চলাচলে করছে চরম হুমকীর মধ্য দিয়ে।

জানা গেছে, ২০০৭ সালে দুর্গাপুর-শ্যামগঞ্জ আঞ্চলিক সড়কের ওপর সোমেশ্বরী নদীর উপর এলজিইডি’র অধীনে ২৯৮ মিটার দৈর্ঘ্য ও ৭.৩ মিটার প্রস্থ সেতুটি নির্মাণ করা হয়। পরবর্তীতে ওই সড়ক হওয়ার পর সেতুটি সড়ক ও জনপথের(সওজ) অধীনে চলে যায়। দুই লেন আঞ্চলিক সড়ক হওয়ায় প্রতিদিন এ সেতুর উপর দিয়ে পাথর ও বালু বোঝাই ট্রাক এবং যাত্রীবাহী বাসসহ বিভিন্ন ভারী যানবাহন যাতায়াত করে। গত ৫জুন দুপুরে বালুবাহী ট্রাক সেতুর উপর দিয়ে যাওয়ার সময় সেতুটির কিছু অংশ ধসে পড়ে। ওইদিন সন্ধ্যায় এরপরও ঝুঁকি নিয়ে প্রতিদিন এ ব্রিজের উপর দিয়ে প্রায় ৩-৪ শতাধিক বালুবাহী ট্রাক চলাচল করছে।

উপজেলা সু-শাসনের জন্য নাগরিক(সুজন)সভাপতি আয়কর উপদেষ্টা অজয় সাহা বলেন ,ডেক স্লাব ক্ষতিগ্রস্থ হয়ে রড় বেরিয়ে আসছে। ফলে এটি যানবাহনের লোড নেয়ার মত অবস্থায় নেই। অনতিবিলম্বে যানবাহন পারাপার বন্ধ না করলে যেকোন সময় ব্রিজটি ভেঙে গিয়ে মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে। এমতাবস্থায় সমস্ত প্রকার যানবাহন চলাচল বন্ধ রেখে ব্রিজটির সংস্কার করা প্রয়োজন। তা না হলে যেকোন সময় দুর্গাপুর উপজেলা সদরের সাথে নেত্রকোনা জেলা তথা বিভাগীয় শহর ময়মনসিংহের সাথে সকল প্রকার যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ ভাবে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

সড়ক ও জনপথ(সওজ) এর নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান বলেন, খবর পাওয়া মাত্রই ব্রিজটির ভাঙা অংশটি মেরামত করে যানবাহন চলাচলের ব্যবস্থা করা হয়েছে। ব্রিজটির পুরো কাজটি সংস্কারে সম্প্রতি টেন্ডার আহবান করা হয়েছে। পুরোপুরি সংস্কারের কাজটি এখন লাইভে রয়েছে। তবে অচিরেই এটির সমস্যা সমাধান হয়ে যাবে।
উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসান বলেন, সীমান্তবর্তী দুর্গাপুর উপজেলাবাসীর জন্য সোমেশ্বরী নদীর উপর ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রিজটির ক্ষতিগ্রস্থ হওয়া মাত্রই কাভারিং করা হয়েছে। ব্রিজটি রিপিয়ারিং করার জন্য দুইবার টেন্ডার আহবান করা হয়েছিল। তবে সেই টেন্ডারে কোন ঠিকাদার অংশগ্রহণ করেণনি বলে জেনেছি। সম্প্রতি পুণরায় একটি টেন্ডার উন্মুক্ত করা হয়েছে। কাজটি লাইভে রয়েছে। তবে ব্রিজটির বিষয়ে জেলা প্রশাসক স্যারকে জানানো হয়েছে। সড়ক ও জনপথের(সওজ) উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।