বহুল আলোচিত ও চাঞ্চল্যকর সিরিজ বোমা হামলার চার্জশীটভুক্ত আসামী র‌্যাবের হাতে গ্রেফতার

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২২

স্টাফ রিপোর্টার : নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র ২০০৫ সালের বহুল আলোচিত ও চাঞ্চল্যকর সিরিজ বোমা হামলার চার্জশীটভুক্ত আসামীকে দীর্ঘ ১৭ বছর পলাতক থাকার পর গ্রেফতার করেছে র‌্যাব-১৪, ময়মনসিংহ।

 

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১৪ জানায়, র‌্যাবের একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, ২০০৫ সালের ১৭ আগস্ট বহুল আলোচিত ও চাঞ্চল্যকর সিরিজ বোমা হামলার চার্জশীটভুক্ত আসামী দীর্ঘ ১৭ বছর যাবৎ গাজীপুর জেলার কালীয়াকৈর থানাধীন চন্দ্রা এলাকায় গোপনে অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৪, ময়মনসিংহ এর আভিযানিক দলটি গত ১৫ আগষ্ট সোমবার রাত অনুমান দেড়টার দিকে ঘটিকায় উল্লেখিত ঘটনা স্থলে পৌঁছায়। তখন র‌্যাবের উপস্থিতি টের পেয়ে কৌশলে পালানোর চেষ্টাকালে ময়মনসিংহ জেলার কোতয়ালী থানার মামলা নং-৪৯(৮)২০০৫, ধারা-১৯০৮ সনের বিস্ফোরক আইনের ৩/৪/৬ তৎসহ ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(১)(ক) এর চার্জশীটভুক্ত পলাতক আসামী মো: আল মাসুম (৪২), পিতা- ডা: আব্দুস সালাম, সাং-মাওহা লক্ষীনগর, থানা-গৌরীপুর, জেলা-ময়মনসিংহ’কে গ্রেফতার করে। উক্ত আসামী দীর্ঘ ১৭ বৎসর যাবৎ নিজ পরিচয় গোপন করে দেশের বিভিন্ন জায়গায় পালিয়ে ছিলেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। সেদিন সকাল ১১ টা থেকে সাড়ে ১১ টার মধ্যে দেশের ৬৩ জেলার প্রেসক্লাব, গুরুত্বপূর্ণ স্থাপনা ও ঢাকার ৩৪টি স্থানসহ সাড়ে ৪’শস্পটে প্রায় ৫’শ বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এই হামলায় নিহত হন ২ জন এবং আহত হয় দু’শতাধিকের বেশী মানুষ। ৬৪ জেলার মধ্যে মুন্সীগঞ্জ জেলা বাদে অবশিষ্ট ৬৩টি জেলায় এই হামলা করা হয়। হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি-আধাসরকারি স্থাপনায় বোমা হামলা চালায় জঙ্গিরা। হামলার জায়গাগুলোতে জেএমবি’র জঙ্গিরা লিফলেট ছড়িয়ে দেয়। সেই সময়ে জেএমবির সিরিজ বোমা হামলার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ১৬১টি মামলা হয়। গ্রেফতারকৃত আসামীকে যথাযথ আইনী প্রক্রিয়ার মাধ্যমে বিজ্ঞ আদালতে প্রেরন করা হয়েছে।