এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ এর গ্রীনজব্স উদ্যোক্তা তৈরি প্রশিক্ষণ শুরু

সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালকের প্রশিক্ষণ পরিদর্শন

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২৩

স্টাফ রিপোর্টার : এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ এর আয়োজনে স্থিতিস্থাপক উদ্যোক্তা ও গ্রীনজবস (সবুজ চাকুরি) উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ১০ দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করে
বাংলাদেশের স্থিতিস্থাপক, অন্তর্ভুক্তিমূলক এবং উদ্ভাবনী শহর প্রকল্প পর্যায়-২ এর আওতায় ময়মনসিংহস্থ এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ কার্যালয়ে অক্সফাম ও অস্ট্রেলিয়ান এইড এর অর্থায়নে স্থিতিস্থাপক উদ্যোক্তা গ্রীনজবস (সবুজ চাকুরি) উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ২৫ জন করে ২টি ব্যাচে মোট ৫০ জন যুবদের ১০ দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

১২ মার্চ থেকে ২২ মার্চ ১ম ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন হয় যাতে, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ১০, ১১ এবং ১৯ নম্বর ওয়ার্ডের যুবরা অংশগ্রহণ করে। এরই প্রেক্ষিতে বিগত ২৭ মার্চ থেকে ৬ এপ্রিল ২০২৩ এ ব্যাচ-২ এর প্রশিক্ষণ শুরু হয় যাতে ৮, ১৮ এবং ১৯ নম্বর ওয়ার্ডের প্রশিক্ষণার্থীরা অংশগ্রহণ করে। প্রশিক্ষণে এনজিও ফোরামের প্রকল্প সমন্বয়কারী মোঃ আব্দুল বাকী উদ্বোধনে অনুষ্ঠানে সবার উদ্দেশ্যে গ্রীনজস (সবুজ চাকুরি) সম্পর্কে সকলকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান। গ্রীণ জবস এর প্রতি অগ্রগতি বাড়ালে তা পরিবেশ রক্ষায় ব্যাপক ভূমিকা পালন করবে সে বিষয়েও তিনি আলোচনা করেন।

প্রশিক্ষণ পরিদর্শনে এসে সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আব্দুল কাইয়ূম বলেন প্লাস্টিক পণ্য বর্জন করে পাটজাত দ্রব্য দিয়ে দৃষ্টিনন্দন পন্য তৈরি করে বাজারজাত করার পাশাপাশি নগরীকে গ্রীন শহর হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখার আহবান জানান। এছাড়াও তিনি প্রশিক্ষনার্থীদের দক্ষ উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান এবং এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করার প্রয়াস ব্যাক্ত করেন। এসময় উপস্থিত ছিলেন, প্রশিক্ষক হাফিজা আক্তার রানী, সিনিয়র প্রকল্প কর্মকর্তা মোঃ মাকফুর রহমান, প্রকল্প কর্মকর্তা মেহেদী হাসান দিদার।