হরতাল, অবরোধ উপেক্ষা করে গফরগাঁওয়ে আওয়ামী লীগের উঠান বৈঠকগুলোতে নারীদের ঢল

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২৩

আতাউর রহমান মিন্টু, গফরগাঁও থেকে : বিএনপি ও সমমনা দলগুলোর হরতাল ও অবরোধ উপেক্ষা করে ময়মনসিংহের গফরগাঁওয়ে আওয়ামী লীগের ডাকা উঠান বৈঠকগুলোতে নারীদের ঢল নামছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে উপজেলার ১৫টি ইউনিয়ন শাখা আওয়ামী লীগ ও পৌরসভার ৯টি ওয়ার্ড শাখা আওয়ামী লীগের উদ্যোগে আলাদা আলাদা ভাবে ”স্মার্ট বাংলাদেশ গড়ার বিনির্মানের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নচিত্র জনগনের সামনে তুলে ধরার লক্ষ্যে” নারীদের অংশগ্রহনে এসব উঠান বৈঠকের আয়োজন করা হচ্ছে।


উঠান বৈঠকগুলোতে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাহমী গোলন্দাজ বাবেল গত ১৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নারীদের উন্নয়নে ,ক্ষমতায়নে, স্বাবলম্বি করার জন্য ভিজিএফ, ভিজিডি, মাতৃত্বকালীন ভাতা, বিধবা ভাতা ,বয়স্ক ভাতা, প্রশিক্ষন, মেয়েদের স্নাতক পর্যন্ত বিনা বেতনে পড়াশোনা করার সুযোগসহ নানান কর্মসূচীর উেেল্লখ করে নৌকা মার্কায় ভোট প্রার্থনা করছেন। ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনের পর নারীদের উপর বিএনপির অত্যাচার, নির্যাতনের বর্ননা দিয়ে তিনি বলছেন, শেখ হাসিনা আবার প্রধানমন্ত্রী না হলে নারীরা নিরাপদে ঘরে ফিরতে পারবে না।
গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে শুরু হওয়া ইউনিয়ন ভিত্তিক ও পৌরসভার ওয়ার্ড ভিত্তিক এই উঠান বৈঠকগুলোতে নারীদের ঢল নামছে। ২৮ সেপ্টেম্বরের পর বিএনপি ও সমমনাগুলোর ডাকা হরতাল ও টানা অবরোধের দিনগুলোতেও হাজার হাজার নারী উৎসব মুখর পরিবেশে উঠান বৈঠকগুলোতে অংশগ্রহন করছে। গত সোমবার (৬ নভেম্বর) উপজেলার পাগলা থানার লংগাইর ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত উটিয়াবাজারে উঠান বৈঠকে বিভিন্ন গ্রাম ও মহল্লা থেকে কমপক্ষে ৮ হাজার নারী মিছিল সহকারে অংশগ্রহন করে। এ সময় নৌকার শ্লোগানে চারপাশ মুখরিত হয়ে উঠছে।
উঠান বৈঠকগুলোতে স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল ছাড়াও বক্তব্য রাখছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আশরাফ উদ্দিন বাদল, সাধারন সম্পাদক আবুল কাশেম, মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা আক্তার, জেলা পরিষদ সদস্য দিলরুবা আক্তার কাজল প্রমুখ।
উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল কাশেম বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে স্থানীয় এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাহমী গোলন্দাজ বাবেলে উদ্যোগে এইসব উঠান বৈঠকের আয়োজন করা হচ্ছে। আগামী নভেম্বর মাসের মধ্যে নারীদের অংশগ্রহনে ২৪ টি উঠান বৈঠক আয়োজনের সিডিউল ঘোষনা করা হয়েছে। ইতিমধ্যে ১৭টি উঠান বৈঠকের সফল আয়োজন করা হয়েছে।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল বলেন, শেখ হাসিনা সরকার ক্ষমতায় এসে নারীর উন্নয়নে ও নারীর ক্ষমতায়নে কাজ শুরু করেন। এর আগে যারা ক্ষমতায় ছিলেন তারা নারী নিরাপত্তা, নারীর উন্নয়নে ও নারীর ক্ষমতায়নে কোন কাজ করে নাই। শেখ হাসিনার হাতেই দেশ নিরাপদ। তাই উঠান বৈঠকগুলোতে হাজারো নারী উপস্থিত হয়ে শপথ নিচ্ছে আগামী নির্বাচনে শেখ হাসিনাকে ভোট দিয়ে চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত করবে।