আগামী প্রজন্মকে সত্যিকার মানুষ হিসেবে প্রস্তুত করার লক্ষে আমাদেরকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে

মোহনগঞ্জে শিক্ষা বৃত্তি ও শ্রেষ্ঠ শিক্ষক সম্মাননা প্রদান অনুষ্ঠানে লতিফুর রহমান রতন

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১

মো. আবুল কালাম আজাদ
আগামী প্রজন্মকে সত্যিকার মানুষ হিসেবে প্রস্তুত করার লক্ষে আমাদেরকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। সমাজের সৃজনশীল মননশীল আর বিত্তবান সবাইকে একটি সুন্দর বাংলাদেশ বিনির্মাণ করার জন্য উদ্যোগেী হতে হবে এবং আমাদের সকলের লক্ষ হবে একটি সভ্য, সুশীল ও সাবলীল সমাজ ব্যবস্থাপনা নিশ্চিত করা।

মোহনগঞ্জ উপজেলায় জামেদা বেগম মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক আয়োজিত পঞ্চম শ্রেণির ৬ জন মেধাবী শিক্ষার্থীকে এককালীন শিক্ষা বৃত্তি ও একজন শিক্ষককে শ্রেষ্ঠ শিক্ষক পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি পৌরসভার নব নির্বাচিত মেয়র লতিফুর রহমান রতন এসব কথা বলেন।

প্রাথমিক শিক্ষক সমিতি মিলনায়তনে জামেদা বেগম মেমোরিয়াল ট্রাস্ট আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোহনগঞ্জ পৌরসভার নব নির্বাচিত মেয়র লতিফুর রহমান রতন। ট্রাস্ট চেয়ারম্যান বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক মো. আবুল কালাম আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোস্তফা কামাল জিয়া।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আহম্মদ আলী চৌধুরী হীরা মিয়া, বীর মুক্তিযোদ্ধা শামসুল হক মাহবুব, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ইউসুফ সহ ট্রাস্টের উপদেষ্টা মো. আব্দুস সাত্তার উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানে উপজেলার ৫নং সমাজ-সহিলদেও ও ৬ নং সুয়াইর ইউনিয়নের ৬ জন মেধাবী শিক্ষার্থীকে এককালীন শিক্ষাবৃত্তি ও প্রশংসাপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে সমাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আছহাব উদ্দিনকে উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে সম্মাননা পদক প্রদান করা হয়।

ট্রাস্টের মহাসচিব আবু সাইদ কিবরিয়া ট্রাস্টের পক্ষ থেকে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত আছহাব উদ্দিনকে নিবেদন করে সম্মাননা পত্র পাঠ করেন তাঁর হাতে সম্মাননা পত্র তুলে দেন। একইসাথে জনাব আছহাবকে শ্রেষ্ঠ শিক্ষক পদক তুলে দেন ট্রাস্ট চেয়ারম্যান ও প্রধান অতিথি লতিফুর রহমান রতন। অনুষ্ঠান পরিকল্পনায় ছিলেন ট্রাস্টের কোষাধ্যক্ষ ও পরীক্ষা নিয়ন্ত্রক আবুল বাশার।

অনুষ্ঠানের প্রধান অতিথি লতিফুর রহমান রতনকে সম্মাননা স্মারক প্রদান করেন ট্রাস্ট চেয়ারম্যান আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে সহকারি শিক্ষা অফিসার বিজয় সরকার, আসিফ রানা, বিকাশ দেবনাথ, নির্মল সরকার, সাগর সরকার, জাওয়া জব্বার ইভা, আবু শহিদ, আব্দুল হাসিদ, রুবেল চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। জামেদা বেগম স্মৃতি বৃত্তি পরীক্ষা-২০১৯ এ উপজেলার ৫নং সমাজ-সহিলদেও ও ৬ নং সুয়াইর ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণ করে। ‘জ্ঞান ভিত্তক সমাজ বিনির্মাণে সুশিক্ষা বিকল্প নেই’ সেস্লোগানকে সামনে রেখে শিক্ষা বৃত্তির আয়োজন করেছে জামেদা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ।

শিক্ষা-স্বাস্থ্য-সেবা ও সৃজনশীল কার্যক্রম পরিচালনার মহান ব্রত নিয়ে চলতি বছরে জামেদা বেগম মেমোরিয়াল ট্রাস্ট প্রতিষ্ঠার পর এইটি ছিল দ্বিতীয়বারের আয়োজন। ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাংলাদেশ টেলিভিশনের সাবেক বিতার্কিক মো. আবুল কালাম আজাদ বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আলোর পথ দেখানো, মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও সেবার মহান ব্রত নিয়ে আমি আমার মায়ের নামে এই প্রতিষ্ঠান দাঁড় করেছি। ট্রাস্ট মহাসচিব বলেন, শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন সৃজনশীল কর্মকান্ড যেমন বিতর্ক, উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতা, বই পড়া কর্মসূচী, মুক্তিযুদ্ধের উপর পড়াশুনা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক সাধারণ প্রতিযোগিতা এবং বিষয় ভিত্তিক কর্মশালার আয়োজন করা এই ট্রাস্টের মূল ল্ক্ষ্য।

অতিথিবৃন্দ বলেন, বেসরকারি পর্যায়ে প্রত্যন্ত পল্লীর শিক্ষার্থীদের অংশগ্রহণে জামেদা বেগম মেমোরিয়াল ট্রাস্টের এই আয়োজনকে আমরা অভিনন্দন জানাই। তাঁরা পরীার ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেন। ট্রাস্টের কার্যক্রমে যেকোনো সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করে বলেন, মেধা যাচাইয়ের মাধ্যমে বৃত্তি প্রদানের লক্ষে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান একইসাথে সবাইকে জাগিয়ে তোলবার এই প্রয়াসকে তাঁরা সাধুবাদ জানান।

তাঁরা ট্রাস্টের কাজে সার্বিক সহযোগিতা প্রদানের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আলোর পথে এগিয়ে নিতে এই কার্যক্রম সহায়ক হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। অনুষ্ঠানে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষকবৃন্দ, অভিভাবক ছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।