ধোবাউড়ায় নিতাই নদীর ভাঙনে ভেসে গেছে বাড়ী

হুমকির মুখে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কমিউনিটি কিনিক

প্রকাশিত: ১০:৫৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

জালাল উদ্দিন সোহাগ, ধোবাউড়া (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ধোবাউড়ায় প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে নিতাই নদীর ভাঙনে ভেসে গেছে দুটি বাড়ী, হুমকির মুখে রাউতি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কমিউনিটি কিনিকসহ শতাধিক পরিবারের বসতবাড়ি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিতাই নদীর ভাঙনের ফলে রাউতি সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠের অর্ধাংশ নদীতে বিলীন হয়েগেছে। বিদ্যালয় এবং কমিউনিটি কিনিকটিও যে কোন সময় নদীতে বিলীন হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। এছাড়া ইতোমধ্যে কয়েকটি বাড়িও নদীর গর্ভে বিলীন হয়েগেছে। নদীর পাড় ভাঙন অব্যাহত থাকায় রাউতি, মাইজপাড়া ও কামালপুর গ্রামের শতাধিক পরিবার ঝুঁকির মুখে আতঙ্ক নিয়ে দিন পার করছে।

অপরদিকে, নিতাই নদীর পানি বৃদ্ধির কারণে সৃষ্ট বন্যায় ধোবাউড়া উপজেলার পোড়াকান্দুলিয়া ইউনিয়নের বহরভিটা, বেতগাছিয়া, উদয়পুর, কালিনগর, গবিনপুর, ঘুঙ্গিয়াজুরিসহ প্রায় ৩০টি গ্রামের কয়েক হাজার পরিবারের বাড়িঘর পানিতে তলিয়ে গেছে। তিগ্রস্থ হয়েছে অনেক গাছপালা ও ফসলাবাদ এবং মৎস ফিসারী। পোড়াকান্দুলিয়া ইউনিয়নে প্রাথমিক বিদ্যালয় ও মাদরাসাসহ প্রায় ১০টি শিা প্রতিষ্ঠানও তলিয়ে গেছে বানের পানিতে। এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার রাফিকুজ্জামান বলেন, স্কুল এবং কমিউনিটি কিনিক কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে।