ধোবাউড়ায় দুই গ্রামবাসীর চলাচলের অবলম্বন ঝুঁকিপূর্ণ বাঁশের সেতু

প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২১

স্টাফ রিপোর্টার :
ময়মনসিংহের ধোবাউড়ায় বিলপাড় ও পঞ্চনন্দপুর গ্রামের কয়েক হাজার মানুষের চলাচলের একমাত্র অবলম্বন একটি ঝুঁকিপূর্ণ বাঁশের সেতু। সাঁতারখালি নদীর তীরবর্তী দুটি গ্রামের মাঝে দীর্ঘদিন ধরে কোন স্থায়ী সেতু নির্মাণ না করায় ঝুঁকিপূর্ণ বাঁশের সেতু তৈরি করে প্রতিনিয়ত যাতায়াত করছে কয়েক হাজার মানুষ।

এলাকাবাসী জানায়, দীর্ঘদিন ধরে তাঁরা একটি ব্রিজের জন্য দাবি জানিয়ে আসলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কোন উদ্যোগ গ্রহণ করেনি। অন্যদিকে ধোবাউড়া বাজার ও ধাইরপাড়া মোড়ের মাঝে একটি ব্রিজ থাকলেও ব্রিজটি পাড় হতে অতিরিক্ত তিন কিলোমিটার রাস্তা পাড়ি দিতে হয় এই দুই গ্রামের অধিবাসীদের।

সাপ্তাহিক হাটের দিন যানবাহন ও মানুষের চাপে ব্রিজটির উপর যানজট লেঘে থাকে। এক বছর আগে দুই গ্রামের যুবকরা মিলে গ্রামবাসীর অর্থায়নে বাঁশের সেতুটি নির্মাণ করে। এক বছরেই বাঁশ নষ্ট হয়ে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

স্থানীয় বাসিন্দা জহিরুল ইসলাম বলেন, ‘আমাদের একমাত্র চলাচলের রাস্তা এটি, ধোবাউড়া বাজারের কাছে হলেও কেউ আমাদের এ দূরবস্থা নিয়ে ভাবে না। ক্ষেতে উৎপাদিত ধান বাজারে তুলতে হলে বাড়তি তিন কিলোমিটার রাস্তা অতিক্রম করতে হয়।’

এ বিষয়ে ধোবাউড়া সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এরশাদুল হক বলেন, ‘বিলপাড় ও পঞ্চনন্দপুরবাসীর দাবি সম্পর্কে আমি অবগত আছি। এ বিষয়ে আমি ইউএনও স্যারের সাথে কথা বলেছি। ধোবাউড়া বাজারের যানজট কমানোর জন্য শশ্মানঘাটের পাশ দিয়ে একটি বাইপাস রাস্তা নির্মাণের জন্য চেষ্টা করছি। কয়েকজন গ্রামবাসী রাস্তার জন্য জায়গা ছাড়তে রাজি হচ্ছে না। রাস্তাটি নির্মাণ করা সম্ভব হলেই ব্রিজ নির্মাণের কাজটি সহজ হবে।’