নান্দাইল-দেওয়ানগঞ্জ সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২১

শাহ্ আলম ভূঁইয়া, নান্দাইল আঞ্চলিক অফিস :

ময়মনসিংহের নান্দাইল-দেওয়ানগঞ্জ সড়ক দীর্ঘদিন ধরে যান চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ফলে এ সড়ক দিয়ে প্রতিদিন হাজারো যাত্রীবাহী ও মালবাহী পরিবহন চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ইতোমধ্যে সড়কটির বিভিন্ন জায়গা দেবে গিয়ে ও কার্পেটিং উঠে গিয়ে ছোট-বড় অগণিত খানাখন্দে বেহাল দশায় পরিণত হয়েছে। সড়কটি রীতিমতো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে প্রায়ই যানবাহন উল্টে গিয়ে দুর্ঘটনার মতো ঘটনাও ঘটছে।

সরেজমিনে দেখা যায়, ১৭কি.মি. সড়কের বিভিন্ন স্থানে পিচ, ইট-পাথর ওঠে গিয়ে খানাখন্দ আর ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। এসব গর্তে পানি জমে বেহাল দশায় পরিণত হয়েছে সড়কটির। সড়কটিতে কোথাও কোথাও দুই-তিন ফুট গর্তের সৃষ্টি হয়েছে। কোন মুমূর্ষু বা প্রসূতি রোগী উপজেলা সদর হাসপাতালে নিতে সীমাহীন দুর্ভোগের শিকার হতে হয়। তবে উক্ত সড়কে কিছু গর্তে রাবিশ বা ইটের টুকরা ফেলে চলাচলের উপযোগী করলেও তা সপ্তাহে যেতে না যেতেই ফের একই অবস্থা দেখা যায়।

ভুক্তভোগী সিএনজি চালক আ: সাত্তার, অটোরিকশা চালক কামরুল, রবিসহ অনেকই জানান, বর্তমানে এ সড়ক দিয়ে যানবাহন যাওয়াত তো দূরের কথা হেঁটে যাওয়াও দুষ্কর হয়ে পড়েছে। চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সব শ্রেণি-পেশার মানুষকে। নান্দাইল যাওয়ার বিকল্প সড়ক চামটা- শেরপুর হয়ে যেতে হচ্ছে তাদের।

এ বিষয়ে কযেকজন ব্যবসায়ী ও স্থানীয়রা বলেন, সড়ক সংস্কারে বছর না ঘুরতেই বেহাল অবস্থায় জনগণের চলাচলের যে ভোগান্তির সৃষ্টি হয়েছে তা একমাত্র ভুক্তভোগীরাই জানেন। স্থানীয় এলাকাবাসী, যাত্রীসাধারণ ও গাড়ীর চালকরা সড়কটি দ্রুত সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

জানতে চাইলে নান্দাইল উপজেলা প্রকৌশলী আল আমিন সরকার বলেন, সড়কটি স্থায়ীভাবে পুনঃসংস্কারের জন্য দরপত্র আহব্বান করা হয়েছে। কাজের আদেশ প্রক্রিয়াধীন রয়েছে। দরপত্র পাশ হলেই সড়কটি দ্রুত সংস্কার করা হবে।