জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি ব্র্যাক এর উদ্যোগে ইনসেপশন মিটিং অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২১

স্টাফ রিপোর্টার: জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি, ব্র্যাক এর উদ্যোগে রবিবার (১২ সেপ্টেম্বর) সকালে ময়মনসিংহ নগরীর ব্র্যাক লানিং সেন্টারে ইনসেপশন মিটিং অনুষ্ঠিত হয়েছে।

মূলধারায় জেন্ডার বা জেন্ডার মেইনস্ট্রিমিং কার্যক্রমের অংশ হিসাবে প্রতিটি জেলার ব্র্যাকের সিনিয়র সহকর্মীদের সাথে জেন্ডার কর্মকৌশল এবং মূলধারায় জেন্ডারের কার্যক্রম পরিচিতির জন্য একটি ইনসেপশন মিটিং এর আয়োজন করা হয়।


উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: জাহাঙ্গীর আলম। তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষ সম্মিলিত ভাবে কাজ করতে হবে। সম অধিকার নিশ্চিতে নারীদের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। নারী-পুরুষ সমতা আনয়নের জন্য সকলকে সমভাবে কাজ কতে হবে। সমতা না আসলে কোন কিছুই সম্ভব নয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ কাজ বাস্তবায়ন করতে হবে। কেউ যেন বৈষম্মের শিকার না হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরো বলেন, দেশের প্রত্যেকটি উন্নয়নে সরকারের পাশাপাশি এনজিও প্রতিনিধিগণ কাজ করছেন। নারী-পুরুষ সমতা আনতে আমাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তা চেতনায় পরিবর্তন আনতে হবে। এছাড়াও কর্মসূচি বাস্তবায়নে মাঠ পর্যায়ে মূল্যায়নের ভিত্তিতে কাজ করতে হবে। আসুন করোনা কালে স্বাস্থ্যবিধি মেনে চলি। সকলেই মাস্ক পরিধান করি। নিজে ভাল থাকুন পরিবারকে ভাল রাখুন।

ব্র্যাক ময়মনসিংহ জেলা সমন্বয়কারী মো: জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবু আবদুল্লাহ মো: ওয়ালী উল্লাহ, ব্র্যাক ময়মনসিংহ ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার (মাইক্রোফিন্যান্স-দাবি) আরিফুল রহমান, ডিভিশনাল ম্যানেজার (মাইক্রোফিন্যান্স-প্রগতি) মো: মইন উদ্দিন প্রমুখ। মুক্ত আলোচনায় (অংশ গ্রহণকারীদের মতামত ও কর্মসূচি পর্যায়ে ভবিষ্যৎ করণীয়) বিষয়ে বক্তব্য রাখেন ব্র্যাক প্রধান কার্যালয় ঢাকার, জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি ব্যবস্থাপক ইব্রাহিম খলিল উল্লাহ।

মূল আলোচ্য বিষয়ে উপস্থাপন করেন জেন্ডার মেইনস্ট্রিমিং ময়মনসিংহ আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ খালেকুজ্জামান। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক ময়মনসিংহ জেলা সমন্বয়কারী মো: জাহাঙ্গীর আলম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জেন্ডার মেইনস্ট্রিমিং আঞ্চলিক ব্যবস্থাপক ফারজানা আক্তার ও এএসএম গোলাম জাকারিয়া।

সভাপতির বক্তব্যে ব্র্যাক ময়মনসিংহ জেলা সমন্বয়কারী মো: জাহাঙ্গীর আলম বলেন, জেন্ডার সমতা এবং নারীর ক্ষমতায়নের জন্য সমাজে প্রচলিত বৈষম্যমূলক আচরণ, চচাৃ এবং ভ’মিকার পরিবর্তনের জন্য সংস্থার কর্মপরিসরে এমনকি এর বাইরেও সমন্বিত উদ্য্গে গ্রহণ করতে হবে। নারী ও কন্যা শিশুর জন্য এমন একটি অনুক’ল পরিবেশ গড়ে তোলা যেখানে সকল প্রকার নির্যাতন থেকে তারা মুক্ত থাকবে এবং সমতা এবং মর্যাদাপূর্ন জীবনযাপন করতে পারবে।